• তথ্য ও প্রযুক্তি

মাউস ছাড়াই ডেস্কটপে জি-মেইল ব্যবহার করবেন যেভাবে

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৮ জানুয়ারী, ২০২৩ ১৩:৩৪:২১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ব্যক্তিগত চ্যাটের পাশাপাশি অফিসিয়াল বার্তা আদান-প্রদানের জন্য মেইল ব্যবহার করেন প্রায় সবাই। তবে গুগলের জি-মেইল এক্ষেত্রে সবচেয়ে বেশি জনপ্রিয় বর্তমানে। ব্যবহারকারীদের নিরাপত্তার কথা চিন্তা করে নানান ফিচার যুক্ত করছে গুগল ।

তবে জানেন কি? মাউস ছাড়াই কি-বোর্ডের শর্টকাট ব্যবহার করে জি-মেইলের সব কাজ সেরে নিতে পারবেন। এগুলো আয়ত্তে থাকলে জি-মেইল ব্যবহার হবে আরও সহজ। চলুন জেনে নেওয়া যাক কোন শর্টকার্ট কি কাজে লাগে-

মেইল কম্পোজ করতে

মেইন উইনডোতে থাকার জন্য ব্যবহার করুন 'shift+Esc'-এই কি-বোর্ড শর্টকাটটি। শুধু 'Esc' টিপলেই পৌঁছে যাবেন কম্পোজ অপশনে। সেখান থেকে 'Ctrl + .' এবং 'Ctrl + ,' -এর মতো কি প্রেস করে আপনি পরবর্তী কিংবা আগের চ্যাটে যাতায়াত করতে পারবেন। মেইল কম্পোজ করার পর সেন্ড করতে কি-বোর্ড থেকেই প্রেস করুন 'Ctrl+Enter'।

রিসিপেন্ট অ্যাড করতে হলে

মেলটি কাকে পাঠাবেন, কাকে Bcc-তে রাখবেন সেটি নির্বাচন করতেও আপনাকে মাউসের ব্যবহার করতে হবে না। cc রিসিপেন্ট অ্যাড করতে কি-বোর্ড থেকে প্রেস করুন 'Ctrl + Shift + c' এই কি-কম্বোটি। 'Ctrl + Shift + b' কি টিপলেই পৌঁছে যাবেন Bcc রিসিপেন্টস অ্যাড করার অপশন। ড্রাফট মুছে ফেলার জন্য টিপুন 'Ctrl + Shift + d' এই কি-কম্বো।

লিঙ্ক ইনসার্ট করতে

কম্পোজ করা ই-মেইলের ভেতরে কোনো লিঙ্ক ইনসার্ট করতে টিপুন 'Ctrl + k'। লেখায় বানান ভুল ঠিক করতে 'Ctrl + ;' -কি এবং বানানের সাজেশন পেতে একসঙ্গে টিপুন 'Ctrl + m'- এই দুটি কি চাপুন।

স্টোরেজ ফাঁকা করতে

আপনারজি-মেইলের ইনবক্সের সার্চ বারে গিয়ে লিখুন 'Size:XM'। এই X শব্দটি দিয়ে মেগাবাইটের সাইজ বোঝানো হয়। 10, 20 -এই সব ডিজিটের সাহায্যে বিভিন্ন আকার বা MB-র ফাইলের কাছে পৌঁছে সেগুলো ডিলিট করতে পারবেন খুব সহজেই।

জি-মেইলের রিপ্লাই দিতে চাইলে

মেইলের উত্তর দিতে চাইলে কি-বোর্ডে গিয়ে প্রেস করুন 'Shift + Enter' এই দুটি কি। এই শর্টকাট দিয়ে আপনি সরাসরি উত্তর দিতে পারবেন মেইলের। একই রকম শর্টকাট কাজ করে Google Chat-এও। কোলন তথা ' : '-কি প্রেস করে পাঠিয়ে দিতে পারবেন পছন্দসই কোনও ইমোজি। আগের মেলের উত্তর দিতে উপর দিকের অ্যারো কি-টি প্রেস করুন কি-বোর্ড থেকে।

মেইল আনডু করতে হলে

নিশ্চয়ই জানেন কোনো ভুল কিছু করে ফেললে সেখান থেকে ফেরার একটাই পথ 'Ctrl + z'। এই কি বোর্ট শর্টকাট দিয়ে পৌঁছনো যায় আনডু অপশনে। ভুল করে আনডু করে ফেললেও শোধরানোর অপশন রয়েছে কি-বোর্ডে। রিডু করার জন্য প্রেস করুন 'Ctrl + Y' কি-কম্বো। এই সব কি-গুলো একই ভাবে কাজ করে জি-মেইল বা গুগলেরর অন্যান্য প্ল্যাটফর্ম ও অ্যাপ্লিকেশনগুলোতে। ফন্ট ঠিক করা থেকে লেখার আকার ছোটবড় করা, এমন কি বোল্ড, ইটালিকস বা আন্ডারলাইন, সমস্ত কাজের জন্যই নির্ধারণ করা রয়েছে কি-বোর্ড শর্টকাট। এমনকি কোনো টেক্সট স্ট্রাইক করতে পারেন কি-বোর্ড থেকেই। প্রেস করুন 'Alt+Shift+5'। দেখবেন আপনার সিলেক্ট করা টেক্সটির পেট কেটে গিয়েছে আপনাআপনিই।

সূত্র: অ্যান্ড্রয়েড পোলিস

মন্তব্য ( ০)





  • company_logo