• জাতীয়

২০ ফুটের কম প্রশস্ত রাস্তায় উন্নয়ন বরাদ্দ দেবে না ডিএনসিসি: মেয়র আতিক

  • জাতীয়
  • ২৬ নভেম্বর, ২০২২ ১৮:২৪:৫২

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, রাস্তার প্রশস্ত ২০ ফুটের কম হলে দুর্ঘটনা পরবর্তী কার্যক্রম চালানো ব্যাহত হবে। রাস্তা প্রশস্ত না হলে কোনো ধরনের উদ্ধার সরঞ্জাম বা গাড়ি ওই এলাকায় প্রবেশ করতেই পারবে না। তাই ২০ ফুটের কম প্রশস্ত রাস্তা হলে সিটি কর্পোরেশন সেটার উন্নয়নের জন্য কোনো বরাদ্দ দেবে না।

শনিবার (২৬ নভেম্বর)  রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘বাংলাদেশে অগ্নিনিরাপত্তায় চ্যালেঞ্জসমূহ’ গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং ইলেকট্রনিক্স সেইফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের যৌথ উদ্যোগে এর আয়োজন করা হয়।

ডিএনসিসি মেয়র বলেন, প্রত্যকটি বহুতল ভবনে মানসম্মত কার্যকর অগ্নিনির্বাপক ব্যবস্থা থাকতে হবে। অগ্নিদুর্ঘটনায় ক্ষয়ক্ষতি ও জীবন বাঁচাতে বড় আকারের পূর্বপ্রস্তুতির কোনো বিকল্প নেই। নানা কারণে অগ্নিকাণ্ড ঘটতেই পারে। কিন্তু আমরা যদি নির্বাপণের জন্য প্রস্তুতি না নিয়ে হাত গুটিয়ে বসে থাকি, দিন শেষে ক্ষয়ক্ষতি আমাদেরই হবে, আগুনে পুড়ে মানুষের মৃত্যুর মিছিল দেখতে হবে। শুধু নির্বাপন ব্যবস্থা থাকলেই হবে না, কতটুকু কার্যকর সেটাও পরীক্ষা করে দেখতে হবে।

আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশের প্রধান রপ্তানিখাত গার্মেন্টস শিল্পে কর্মীদের অগ্নিনিরাপত্তার বিষয়টি অত্যন্ত কঠোরভাবে মানা হয়। যে নিরাপত্তা কমপ্লায়েন্স গার্মেন্টস শিল্প মানতে পারবে সেটা কেন সিটি কর্পোরেশন এলাকার বহুতল ভবনগুলো মানতে পারবে না? সবার জীবন ও জীবিকার নিরাপত্তার স্বার্থে আমাদের সবাইকে তা অবশ্যই মেনে চলতে হবে।

সেই সঙ্গে বহুতল ভবনগুলোর চাকচিক্যের পাশাপাশি বিল্ডিং কোড ও ফায়ার সেফটিসহ অন্যান্য নিরাপত্তাজনিত বিষয়গুলো গুরুত্ব সহকারে নিশ্চিত করার কথা বলেন তিনি।

এছাড়া সব ভবনের পাশাপাশি যে কোনো অনুষ্ঠানে অগ্নিকাণ্ডের সময় করণীয় নির্দেশনা ও ফায়ার সেফটির সম্পর্কে শিক্ষাসহ সিনেমা হলগুলোতে সিনেমা শুরুর আগে এবং বিরতির সময় ফায়ার সেফটি বিষয়ক জনসচেতনামূলক তথ্যচিত্র প্রদর্শনের ব্যাপারে জোর দিতে হবে বলে উল্লেখ করেন ডিএনসিসি মেয়র।

গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনসহ অন্যান্য আলোচকরা।

মন্তব্য ( ০)





  • company_logo