• অপরাধ ও দুর্নীতি

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ১৩ দিনে ৬ খুন

  • অপরাধ ও দুর্নীতি
  • ২৭ অক্টোবর, ২০২২ ১৯:১৯:২৬

ছবিঃ সংগৃহীত

জাবেদ ইকবাল চৌধুরী, কক্সবাজার : উখিয়া ১৭ নং ক্যাম্পে ২ জন রোহিঙ্গাকে গুলি করে হত্যা করেছে অস্ত্রধারী সন্ত্রাসীরা। নিহতরা হলেন আয়াত উল্লাহ(৪০) ও ইয়াছিন (৩০)। 

২৭ অক্টোবর বৃহস্পতিবার ভোররাত সাড়ে ৩ টার সময়  উখিয়া ১৭ নং  ক্যাম্পের  মেইন ব্লক-সি এর সাব ব্লক-এইচ/৭৬ এ হত্যাকান্ডের ঘটনা ঘটে।

কক্সবাজারের উখিয়া ১৪ এপিবিএন ইরানী পাহাড় পুলিশ ক্যাম্পের বরাত দিয়ে সংবাদের সত্যতা নিশ্চিত করেছেন ১৪ এপিবিএন অধিনায়ক অতিরিক্ত ডিআইজি সৈয়দ হারুন অর রশীদ। তিনি  জানান, " ২৭ অক্টোবর বৃহস্পতিবার ভোররাত সাড়ে ৩ টার সময় অজ্ঞাতনামা অস্ত্রধারী সন্ত্রাসীরা  উখিয়া ১৭ নং ক্যাম্পের সি- ব্লকের  সাব ব্লক-এইচ/৭৬ এর কেফায়েত উল্লাহ"র ছেলে আয়াত উল্লাহ(৪০) ও মোঃ কাসিম"র ছেলে ইয়াছিন (৩০)কে  গুলি করে।  ঘটনাস্থলে ইয়াছিন মৃত্যুবরণ করে এবং আয়াত উল্লাহকে এমএসএফ হাসপাতাল নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত বলে ঘোষনা করে। 

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ  মোহাম্মদ আলী জানান, উখিয়া থানাধীন ইরানী পাহাড় পুলিশ ক্যাম্পের আওতাধীন ক্যাম্প -১৭ এর ব্লক সি/৭৬ এর ভিকটিম আয়াতুল্লাহ এর ঘরে ও তার ঘরের সামনে পাহাড়ে অজ্ঞাতনামা সন্ত্রাসীগণ ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র  করে ভিকটিম জাহিদ ইয়াছিন (৩০)কে পাহাড়ারত অবস্থায় ধারালো অস্ত্র দিয়ে কোপাইয়া ও ভিকটিম আয়াতুল্লাহ (৪০)কে নিজ ঘর হতে বের করে কোপাইয়া ও এক রাউন্ড গুলি করে হত্যা করে।

তিনি আরো জানান, উখিয়া থানা পুলিশ সুরতহাল প্রতিবেদন প্রস্তুত করে ময়নাতদন্তের জন্য লাশ কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করেছে। উখিয়া উপজেলার রোহিঙ্গা ক্যাম্প সমূহে আধিপত্য বিস্তার নিয়ে সন্ত্রাসী গ্রুপগুলোর মধ্যে ঠান্ডা লড়াই চলছে। এর জের ধরে গেরিলা স্টাইলে একের পর এক হত্যাকান্ড সংঘটিত হচ্ছে। চলতি ১৫ অক্টোবর থেকে ২৭ অক্টোবর মাসের ১৩ দিনে উখিয়ার ক্যাম্পে ৬ জন রোহিঙ্গা খুন হয়েছে। 

অনুসন্ধানে জানা যায়, গত ২৬  অক্টোবর বুধবার ভোররাতে উখিয়া বালুখালী ১০ নং ক্যাম্পে জসিম উদ্দিন (২৫) সন্ত্রাসীদের গুলিতে খুন হন।  ১৮ অক্টোবর রাতে ১৯ নং ক্যাম্পের এর এ /১০ ব্লকের রোহিঙ্গা শরনার্থী মোহাম্মদ সৈয়দ হোছাইন (২৪)কে  ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা। এরা  পালিয়ে যাওয়ার সময়  কয়েক  রাউন্ড গুলি করে । সৈয়দ হোসেন ঘটনা স্থলে মারা যায়। গত ১৫ অক্টোবর  কতিপয় দুষ্কৃতিকারী ক্যাম্প-১৩ এর এফ ব্লকের হেডমাঝি মোঃ আনোয়ার(৩৮) কে উপর্যুপরি কুপিয়ে হত্যা করে। পরবর্তীতে একই ব্লকের মৌলভী ইউনুস (৩৮)কে ক্যাম্প-১৯ এর ব্লক-এ/১৮ এর সাবমাঝি আবুল কালাম এর দোকানের সামনে উপর্যুপরি কুপিয়ে হত্যা করে। এসব ঘটনায় জড়িতদের বেশ কয়েকজনকে আটক করা হয়েছে জানিয়ে ঘটনার সাথে জড়িত পলাতক অন্যান্য আসামীদের গ্রেফতারে ক্যাম্প এলাকায় ব্লক রেইড অব্যাহত আছে বলে নিশ্চিত করেছেন উখিয়া ৮ এপিবিএন সহকারী পুলিশ সুপার (অপস্ এন্ড মিডিয়া) মোঃ ফারুক আহমেদ।

মন্তব্য ( ০)





  • company_logo