• সমগ্র বাংলা
  • লিড নিউজ

পঞ্চগড়ে অনাড়ম্বর পরিবেশে দুর্গাপূজা শুরু, নিরাপত্তা জোরদার 

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ০১ অক্টোবর, ২০২২ ১৬:০৯:০৪

ছবিঃ সিএনআই

আল মাসুদ, পঞ্চগড়ঃ অনাড়ম্বর পরিবেশে এবং কালো ব্যাস ধারণ করে পাঁচ দিনব্যাপী ষষ্ঠী পূজার মধ্যদিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা পঞ্চগড়ে আজ থেকে শুরু হয়েছে। এতে করে প্রশাসনের পক্ষথেকে পোশাকে, সাদা পোশাকে জোরদার করা হয়েছে নিরাপত্তাব্যবস্থা।

শনিবার (১ অক্টোবর) দুর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং সন্ধ্যায় দুর্গাদেবীর বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে অনাড়ম্বর পরিবেশে প্রথম দিন ষষ্ঠী পূজা সম্পন্ন হবে দ্বিতীয় দিন মহাসপ্তমী, তৃতীয় মহাঅষ্টমী ও কুমারী পূজা, চতুর্থ মহানবমী বিহিত পূজা এবং পঞ্চম  দিনে বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে পাঁচ দিনের এই উৎসব। 

জানা যায়, রাজা সুরথ প্রথমে দেবী দুর্গার আরাধনা শুরু করেন। বসন্তকালে তিনি এই পূজা আয়োজন করেছিলেন বলে এ পূজাকে বাসন্তী পূজা বলা হয়। কিন্তু রাজা রাবণের হাত থেকে স্ত্রী সীতাকে উদ্ধারের জন্য রাজা দশরথের পুত্র রামচন্দ্র শরৎকালে দুর্গাপূজার আয়োজন করেছিলেন বলে এই পুজো শারদীয় দুর্গোৎসব নামে পরিচিত। 

পূজামণ্ডপ কমিটি সূত্রে জানা যায়, মণ্ডপে  উৎসবমুখর পরিবেশ কিছুটা থাকলেও প্রতিটি মণ্ডপ গভীরভাবে শোক পালন করছে।এবং প্রতিটি পূজা মণ্ডপে শোকের ব্যানার টাঙ্গানো হয়েছে। নৌকাডুবিতে অনেক সনাতন ধর্মাবলম্বীর মৃত্যু হওয়ায় তাই আমরা এই শোক ব্যানারটি পূজা মণ্ডপে টাঙ্গীয়েছি।এবং তাদের সকলের পরিবার পরিজনের মত আমরাও সমব্যথী প্রয়াত আত্মার শান্তি ও মঙ্গল কামনা করছি। 

এর আগে গত রোববার (২৫ সেপ্টেম্বর) দুপুরে পঞ্চগড় জেলার বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়া ঘাটে মহালয়া পূজা উপলক্ষে করতোয়া নদী উপর দিয়ে নৌকায় চড়ে পার হচ্ছিল সনাতন ধর্মের মানুষ।নৌকাটি নদীর মাঝ খানে গেলে মোড় নেয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে ডুবে যায় এতে করে এ দুর্ঘটনাটি ঘটে।

এদিকে সনাতন ধর্মাবলম্বীদের এই শারদীয় দুর্গোৎসবকে আনন্দঘন করতে ব্যাপক নিরাপত্তা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার এস,এম,সিরাজুল হুদা (পিপিএম)।

তিনি বলেন, যেকোনো অপ্রীতিকর ঘটনা রোধে  তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। প্রতিটি মণ্ডপে পুলিশ, সাদা পোশাকের পুলিশ ও আনসার মোতায়েন থাকবে। এছাড়াও পুলিশ ও র‌্যাবের মোবাইল টিম টহলে থাকবে। শান্তিপূর্ণ পরিবেশে পূজা অনুষ্ঠানের লক্ষ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের পঞ্চগড় জেলা শাখার সভাপতি বীর মুক্তিযুদ্ধা জীবধন বর্মন বলেন, প্রতি বছরের মতো এবারও জেলায় ২৯৫ টি মণ্ডপে অনাড়ম্বর পরিবেশে এবং কালো ব্যাস ধারণ করে জেলার সব মণ্ডপে শুরু হয়েছে দুর্গাপূজা।এ উৎসবে নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক  প্রস্তুতি নিয়েছে।আশা করছি হিন্দু সম্প্রদায়ের সকল নারী পুরুষ আমরা যেন সুন্দরভাবে পূজার্চনা এবং প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে উৎসবটি শেষ করতে পারি। আশা করি কোনো সমস্যা ছাড়াই সুন্দরভাবে পূজা উদযাপিত হবে।

মন্তব্য ( ০)





  • company_logo