• আন্তর্জাতিক

ছয় মাসের কারাদণ্ড হতে পারে ইমরান খানের : পাকিস্তানের সাবেক বিচারপতি

  • আন্তর্জাতিক
  • ২৩ আগস্ট, ২০২২ ১৪:২১:৫৮

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ আদালত অবমাননার দায়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের ছয় মাসের কারাদণ্ড হতে পারে। পাকিস্তানের সিন্ধ প্রদেশের হাই কোর্টের সাবেক প্রধান বিচারপতি শাইক উসমানি এই তথ্য জানিয়েছেন।

সোমবার পাকিস্তানের টেলিভিশন চ্যানেল জিও নিউজের এক অনুষ্ঠানে অংশ নিয়ে বিচারপতি শাইক বলেন, দোষী সাব্যস্ত হলে তিনি (ইমরান খান) আগামী পাঁচ বছরের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। 

‘ইমরান খানের আদালত অবমাননার মামলাটি অন্যান্য আদালত অবমাননার মামলার চেয়ে ভিন্ন। কারণ তিনি একজন বিচারকের নাম উল্লেখ করেছেন এবং ওই বিচারকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকিও দিয়েছেন।’

উসমানি বলেছেন, কোনও আদালত যদি কারও বিরুদ্ধে রায় দেন, তাহলে তিনি রায় নিয়ে সমালোচনা করতে পারেন, বিচারককে নিয়ে নয়। সাবেক এই বিচারপতি বলেন, পিটিআই চেয়ারম্যান ইমরান খান বিপদে আছেন বলে তিনি দেখতে পাচ্ছেন। ইমরান খান উত্তেজনার বশে বড় একটি ভুল করে ফেলেছেন।

বিচারপতি শাইক উসমানি বলেন, এমনকি ইমরান খান ক্ষমা চাইলেও রক্ষা পাবেন বলে মনে হয় না।

জিও নিউজের একই অনুষ্ঠানে পিপিপির নেতা কামার জামান কাইরাও ইমরান খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, বিচার বিভাগীয় একজন কর্মকর্তাকে হুমকির দায়ে ইমরান খানের বিরুদ্ধে আদালতের ব্যবস্থা নেওয়া উচিত। আইজি এবং ডিআইজির পদ কি ম্যাজিস্ট্রেটের চেয়ে কম গুরুত্বপূর্ণ?

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা তালাল চৌধুরী বলেন, ইমরান খানকে গ্রেপ্তারই সরকারের নিছক কোনও ইচ্ছা নয়, তবে এটা দায়িত্ব। সরকারি কর্মকর্তাদের রক্ষা করাও সরকারের দায়িত্ব বলে মন্তব্য করেন তিনি। পিএমএল-এনের এই নেতা বলেন, সরকার যখন খুশি ইমরান খানকে গ্রেপ্তার করতে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo