• আন্তর্জাতিক

বাংলাদেশের গোলাবারুদ বহন করছিল গ্রিসে বিধ্বস্ত বিমানটি

  • আন্তর্জাতিক
  • ১৭ জুলাই, ২০২২ ২৩:০৪:১৪

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ গ্রিসের উত্তরাঞ্চলে বিধ্বস্ত কার্গো বিমানটি বাংলাদেশের গোলাবারুদ বহন করছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা। স্থানীয় সময় শনিবার দেশটির উত্তরাঞ্চলের কাভালা শহরের কাছে পালেওচরি গ্রামে ইউক্রেনের একটি কোম্পানির মালিকানাধীন বিমানটি বিধ্বস্ত হয়।

রোববার (১৭ জুলাই) সার্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী নেবোৎসা স্টেফানোভিচের বরাত দিয়ে আল-জাজিরা জানায়, উড়োজাহাজটি সাড়ে ১১ টন অস্ত্র ও মাইন নিয়ে সার্বিয়া থেকে বাংলাদেশে যাচ্ছিল। দুর্ঘটনায় উড়োজাহাজটিতে থাকা আটজন আরোহীর সবাই নিহত হয়েছেন।

নেবোৎসা স্টেফানোভিচ রয়টার্সকে জানিয়েছেন, কার্গো উড়োজাহাজটিতে সাড়ে ১১ টন অস্ত্র (মূলত বিস্ফোরক) ছিল। সার্বিয়ার প্রতিরক্ষা শিল্পের কারখানাতেই এগুলো উৎপাদিত। এই অস্ত্রের ক্রেতা ছিল বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়। বিস্ফোরকের মধ্যে ছিল মর্টার শেল, প্রশিক্ষণ শেল এবং মাইন।

এদিকে গ্রিস কর্তৃপক্ষ জানিয়েছে, কার্গোতে আটজন ক্রু ছিলেন। তারা সবাই মারা গেছেন। ক্রু মেম্বাররা সবাই ইউক্রেনের নাগরিক।

বিমানটির ইঞ্জিনে ত্রুটি দেখা দেওয়ায় পাইলট এটিকে কাভালা বিমানবন্দরে জরুরি অবতরণ করাতে চেয়েছিলেন। তবে শেষ পর্যন্ত আর রানওয়েতে যেতে পারেননি তিনি।

ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে বিমানটিকে বিধ্বস্ত হতে দেখা গেছে। এতে দেখা যায়, মাটিতে পড়ে যাওয়ার পর কর্গোটিতে আগুন ধরে যায়। একপর্যায়ে বিস্ফোরণের ঘটনাও ঘটে।

স্থানীয় একজন কর্মকর্তা রয়টার্সকে বলেন, আগুন নিয়ন্ত্রণে সাতটি অগ্নিনির্বাপক গাড়ি দুর্ঘটনাস্থলে নেওয়া হয়। তবে বিস্ফোরণের কারণে সেখানে গাড়িগুলো পৌঁছাতে পারেনি।

মন্তব্য ( ০)





  • company_logo