• তথ্য ও প্রযুক্তি

ফ্রিজ ছাড়াও সংরক্ষণ করা যাবে কোরবানির মাংস

  • তথ্য ও প্রযুক্তি
  • ১০ জুলাই, ২০২২ ২১:৩৪:৫৪

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ পশু কোরবানি পর শুরু হয় মাংস সংরক্ষণ প্রক্রিয়া। গরীব ও আত্মীয়স্বজনদের মধ্যে মাংস ভাগ করে দেওয়ার পর বাকিটুকু বাড়িতেই সংরক্ষণ করে রাখতে হয়। বর্তমান সময়ে ফ্রিজে মাংস সংরক্ষণ করে রাখা হয়। কিন্তু যাদের ফ্রিজ নেই বা ফ্রিজে সংরক্ষণের পরও অতিরিক্ত মাংস থেকে যায় তখনই শুরু হয় বিপত্তি। কীভাবে এই মাংস ভালো থাকবে তা নিয়ে চিন্তার শেষ নেই।

মনে করে দেখুন, আগের দিনে কোরবানির মাংস সংরক্ষণের জন্য বাড়িতে বাড়িতে ফ্রিজের ব্যবস্থা ছিল না। তখন বিভিন্ন পদ্ধতিতে মাংস সংরক্ষণ করে রাখা হতো। আবার সেই মাংস খেতেও হতো বেশ সুস্বাদু। তাই চিন্তা নেই, ফ্রিজ ছাড়াও মাংস সংরক্ষণে রয়েছে দারুন উপায়।

  • কোরবানির মাংস চুলায় উচ্চ তাপমাত্রায় জ্বাল দিয়ে নিন। প্রতি ৬ ঘণ্টা পর পর মাংসটি জ্বাল দিতে হবে। এভাবে বেশ কয়েকদিন মাংস ভালো রাখা সম্ভব।
  • কোরবানির মাংস রোদে শুকিয়েও সংরক্ষণ করা যাবে। মাংসগুলো মাঝারি আকারে কাটুন। চর্বি ছাড়িয়ে নিন। মাংসের অতিরিক্ত পানি নিংড়ে লবণ ও হলুদ মাখিয়ে নিন। সেই মাংস  ডুবো পানিতে দিয়ে সেদ্ধ করুন। আধা সেদ্ধ হলে মাংস চুলা থেকে নামিয়ে পানি ভালোভাবে ছেঁকে নিন। এবার মাংস শুকিয়ে নিতে হবে। ৭ দিন মাংসগুলো রোদ দিন। মাংস শুকিয়ে এলে পাত্রে সংরক্ষণ করুন। রান্নার আগে এই মাংস হালকা গরম পানিতে ভিজিয়ে নিতে হবে। এরপর যেকোনও পদ রান্না করা যাবে।
  • কোরবানির মাংস মাঝারি আকারে কেটে হালকাভাবে ছেঁচে নিন। লবণ ও লেবুর রসে ঘণ্টাখানেক ডুবিয়ে রাখুন। মাংসের ভেতরে লবণ ও লেবুর রস পৌছালে তা কয়েকদিন পর্যন্ত সংরক্ষণ করে রাখা যাবে।
  • মাংস ভেজেও সংরক্ষণ করা যাবে। মাংস আদা বাটা, রসুন বাটা পেঁয়াজ বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন। করে রাখতে হবে। এবার ডুবো তেলে মসলাসহ মাংসগুলো ভেজে নিয়ে তেল ছেঁকে তুলে নিন। এরপর সংরক্ষণ করুন। এই প্রক্রিয়ায় মাংসগুলো একদিন পরপর উচ্চতাপে গরম করে নিতে হবে। এভাবে বেশ কয়েকদিন পর্যন্ত ভালো থাকবে কোরবানির মাংস।
  • মাংস মাঝারি সাইজে কেটে ধুয়ে সব পানি ঝরিয়ে নিন। যে পাত্রে মাংস সংরক্ষণ করবেন সেখানে বেশি পরিমাণে চর্বি দিয়ে নিন। পরিমাণ মতো লবণ, গরম মশলা ও তেজপাতা দিন। অন্য সব মশলাও সামান্য পরিমাণে দিয়ে নিন। চুলায় আঁচ বাড়িয়ে জ্বাল দিয়ে নিন। চর্বি গলে গেলে মাংসের পানি শুকিয়ে নামিয়ে নিন। পাত্রটি এমন জায়গায় রাখুন যেন চুলার তাপ বা গরম কম লাগে। প্রথম সপ্তাহে ২ বার এবং পরে সপ্তাহে অন্তত ১ বার এই মাংস জ্বাল দিন। মাংস যেন চর্বির অন্তত আধা ইঞ্চি নিচে ডুবে থাকে খেয়াল রাখবেন। অ্যালোমনিয়াম পাত্রে সংরক্ষণ করবেন না। লবণ থাকার কারণে হাঁড়ি ছিদ্র হয়ে যেতে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo