• আন্তর্জাতিক

ইউরোপের তাপমাত্রা বাড়ছে, ফ্রান্স ও স্পেনে দাবদাহ

  • আন্তর্জাতিক
  • ১৮ জুন, ২০২২ ২৩:৪৪:৪০

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ গত সপ্তাহের শেষ দিকে পশ্চিম ইউরোপীয় দেশগুলোতে বেড়েছে তাপমাত্রা। ফ্রান্স ও স্পেনসহ কয়েকটি দেশে দাবদাহ শুরু হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান। জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রাকৃতিক দুর্যোগের তীব্রতার সঙ্গে উদ্বেগ বাড়ছে জনগণের।

শুক্রবার ফ্রান্সের কিছু অংশের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের এর উপরে ছিল। শনিবারের আবহাওয়াও তাপপ্রবাহের ইঙ্গিত দিচ্ছে বলে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা। জলবায়ু পরিবর্তনের কারণে তাপমাত্রার দ্রুত পরিবর্তন এখন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে বলেও মনে করছেন অনেকে।

ফ্রান্সের কিছু অংশ ও ইউরোপের কোথাও কোথাও বজ্রপাতসহ ঝড়ের পূর্বাভাস রয়েছে। তবে রোববার থেকে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে আশা করা হচ্ছে।

ফরাসি আবহাওয়া অফিস মেটিও ফ্রান্স বলেছে, শুক্রবার জুনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১টি অঞ্চলে। শনিবার কিছু এলাকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে।
 স্পেনের উত্তর-পশ্চিম সিয়েরা দে লা কুলেব্রা অঞ্চলে শুক্রবার দাবানলে প্রায় ৯ হাজার হেক্টর বনভূমি পুড়ে গেছে। প্রায় ২০০ লোক তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে সরে গেছে। এছাড়া দাবানল থেকে সৃষ্ট ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণে মধ্য স্পেনের পুই ডু ফু থিম পার্ক থেকে ৩ হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

শুক্রবার দেশটির বেশিরভাগ অংশে তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে। কাতালোনিয়াসহ আশেপাশের এলাকার বনভূমিতে দাবানলের আগুন নেভাতে লড়াই করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। বিরূপ আবহাওয়া তাদের কাজকে আরও জটিল করে তুলেছে। জীবনের ঝুঁকি নিয়ে দাবানল ঠেকানোর চেষ্টা করায় ফায়ার সার্ভিসের প্রশংসা করেছেন স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

মন্তব্য ( ০)





  • company_logo