• আন্তর্জাতিক

জনগণের চা খাওয়া নিয়ে আপত্তি পাকিস্তান সরকারের

  • আন্তর্জাতিক
  • ১৫ জুন, ২০২২ ২৩:৫৬:৫৬

ছবিঃ সিএনআই

আন্তর্জাতিক ডেস্কঃ সকাল বেলা এক কাপ চা না হলে যেন দিনের শুরুটাই পছন্দ হয় না অনেকের। তেমনি বিকেলের নাস্তা কিংবা বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডাও চা ছাড়া ঠিক জমে না। তাই পাকিস্তানের সরকার দেশটির জনগণকে চা খাওয়ার অভ্যাস ছাড়তে বলায় হতাশ হয়েছেন অনেকেই।

বিবিসি জানায়, দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখতে চা পানের পরিমাণ কমানোর বিকল্প দেখছে না পাকিস্তান। দিনে কয়েক বার চায়ের কাপে কম চুমুক দিলেই পাকিস্তানের আমদানি ব্যয় কমবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আহসান ইকবাল।

বিশ্বের প্রধান চা আমদানিকারক দেশ পাকিস্তান। গত বছর প্রায় ৬০ কোটি মার্কিন ডলারের চা পাতা কিনেছে দেশটি।

এদিকে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভও যথেষ্ট নয়। দুই মাস পর বিদেশ থেকে পণ্য আমদানিতে ঘটতি দেখা দিতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। আমদানি খাতে জরুরি তহবিলের প্রয়োজন বোধ করছে সরকার।

তাই মন্ত্রী বলেছেন, “আমদের অতিরিক্ত ঋণ নিয়ে চা আমদানি করতে হচ্ছে। তাই আমি জাতির কাছে দৈনিক এক থেকে দুই কাপ চা কম খাওয়ার জন্য আবেদন করছি।”

এছাড়াও বিদ্যুৎ সাশ্রয়ের জন্য রাত ৮টার পর বাজারের সব দোকানপাট বন্ধ করে দেওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।

ফেব্রুয়ারী মাসে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল প্রায় ১ হাজার ৬০০ কোটি ডলার। জুনের প্রথম সপ্তাহে তা কমে দাঁড়িয়েছে ১ হাজার কোটি ডলারে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত পতনের ফলে আমদানি খরচ কমাতে ও তহবিল রক্ষায় সরকারের উপর চাপ সৃষ্টি হয়েছে।  

এর আগে গত মাসে করাচির কর্মকর্তারা তহবিল রক্ষার জন্য অপ্রয়োজনীয় বিলাসবহুল পণ্য আমদানি সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নেন। তবে মন্ত্রীর চা পান কমানোর অনুরোধ সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছে। চায়ের মত পানীয় কীভাবে দেশের গুরুতর আর্থিক সমস্যা সমাধান করবে তা নিয়েও অনেকের সন্দেহ আছে।

মন্তব্য ( ০)





  • company_logo