• আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় বন্ধ হলো মন্ত্রীদের বেতন

  • আন্তর্জাতিক
  • ০৭ জুন, ২০২২ ১৮:৪১:১৬

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ চরম অর্থ সঙ্কটে ধুঁকতে থাকা শ্রীলঙ্কা হাত পাতছে এদিক ওদিক। পুরনো অনেক বন্ধু হাত গুটিয়ে নিলেও পাশে দাঁড়িয়েছে কেউ কেউ। ঋণের বোঝার সঙ্গে অন্যান্য প্রয়োজনীয় পণ্যের সঙ্কট বাড়ছে। অর্থ ঘাটতি মোকাবেলায় ব্যতিক্রমী সিদ্ধান্ত নিল এই দ্বীপরাষ্ট্র। বন্ধ করে দেওয়া হয়েছে দেশের মন্ত্রিসভার সব সদস্যের বেতন।

শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যম সিলন টুডে বলছে, সব মন্ত্রীকে আগামী এক বছর বেতন না নিতে প্রস্তাব দেন দেশের প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহ। প্রধানমন্ত্রীর দেওয়া প্রস্তাবে সম্মত হয়েছেন মন্ত্রিসভার সব সদস্য।

মন্ত্রিসভার মুখপাত্র বন্দুলা গুণবর্ধন জানান, চলমান অর্থ সঙ্কট মোকাবেলায় মন্ত্রিসভায় এই প্রস্তাব উত্থাপন করা হয়। যা সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে।

এদিকে মৌলিক জীবনযাত্রার মান নিশ্চিত করতে আগামী ছয় মাসের জন্য শ্রীলঙ্কার ৫ বিলিয়ন ডলারের প্রয়োজন বলে জানান প্রধানমন্ত্রী রনিল। এ জন্য চীনের সঙ্গে ১ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণের চুক্তির আলোচনা চলছে। যাতে প্রয়োজনীয় আমদানির জন্য অর্থায়ন করা যায়।

১৯৪৮ সালে স্বাধীনতার পর সাত দশকের মধ্যে দ্বীপরাষ্ট্রের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে সময় যাচ্ছে। বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে জ্বালানী, ওষুধ ও সারের মতো প্রয়োজনীয় জিনিসপত্রের আমদানি স্থগিত রয়েছে।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহ পার্লামেন্টে বলেছেন, অস্থিরতা কাটিয়ে উঠতে শ্রীলঙ্কার জ্বালানি আমদানির জন্য প্রায় ৩ দশমিক ৩ বিলিয়ন ডলার, খাদ্যের জন্য ৯০০ মিলিয়ন ডলার, রান্নার গ্যাসের জন্য ২৫০মিলিয়ন ডলার ও সারের জন্য আরো ৬০০ মিলিয়ন ডলারের প্রয়োজন।

মন্তব্য ( ০)





  • company_logo