• আন্তর্জাতিক
  • লিড নিউজ

ইউরোপের দোষারোপে জাতিসংঘে রাশিয়ার ওয়াকআউট

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০৭ জুন, ২০২২ ১৩:১৮:৫৪

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্টের মন্তব্যের জেরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভা থেকে ওয়াকআউট করেছেন রাশিয়ার রাষ্ট্রদূত। বিবিসি জানায়, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে সৃষ্ট বৈশ্বিক খাদ্যসংকটের জন্য দায়ী করার পর ক্ষুব্ধ হন রুশ কূটনীতিক ভেসিলি নেবেনজিয়া।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট তার বক্তব্যে দাবি করেন, বিশ্বব্যাপী খাদ্য সরবরাহকে রাশিয়া উন্নয়নশীল বিশ্বের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হিসেবে ব্যবহার করছে। সরবরাহ আটকে দিয়ে তারা মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিচ্ছে।

এমন দাবির পর মিশেলের বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ করেন নেবেনজিয়া।

প্রসঙ্গত, ভোজ্যতেলের পাশাপাশি ভুট্টা ও গমের মতো খাদ্যশস্যের বড় রপ্তানিকারক দেশ ইউক্রেন। তবে রাশিয়ার আক্রমণের কারণে ইউক্রেনের বন্দরে বিপুল পরিমাণ খাদ্যপণ্যের চালান আটকে আছে।

এছাড়া রাশিয়াও প্রচুর পরিমাণে শস্যের পাশাপাশি সার রপ্তানি করে। তবে যুদ্ধের কারণে রপ্তানি বন্ধ রাখায় বিকল্প খাবারের দাম বেড়েছে।

স্থানীয় সময় সোমবার নিউইয়র্কে নিরাপত্তা পরিষদের বৈঠকের সময় মিশেল বলেন, “সম্মানিত রুশ রাষ্ট্রদূত, আসুন আমরা সত্য কথা বলি। উন্নয়নশীল দেশগুলোর বিরুদ্ধে খাদ্য সরবরাহ ব্যবস্থাকে ক্ষেপণাস্ত্র হিসেবে ব্যবহার করছে ক্রেমলিন। রাশিয়ার যুদ্ধের নাটকীয় পরিণতি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে। এতে খাদ্যের দাম বেড়ে যাচ্ছে। মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দেওয়া হচ্ছে এবং সমগ্র অঞ্চল অস্থিতিশীল হয়ে উঠছে। এই খাদ্যসংকটের জন্য একমাত্র রাশিয়াই দায়ী।”

ইউক্রেনের ওডেসা বন্দরে রাশিয়া জোরপূর্বক লাখ লাখ টন শস্য আটকে রেখেছে বলেও অভিযোগ করেন মিশেল। এসব মন্তব্যের পরই ওয়াকআউট করেন নেবেনজিয়া। তিনি চলে যাওয়ার সময় মিশেল তাকে সরাসরি সম্বোধন করে বলেন: “সত্য কথা শুনতে কঠিন লাগে, তাই হয়তো আপনি সভা ছেড়ে চলে যাচ্ছেন।”

মন্তব্য ( ০)





  • company_logo