• সমগ্র বাংলা
  • লিড নিউজ

শ্রমিকদের নূন্যতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ২৭ মে, ২০২২ ২২:৩৫:৪৮

ছবিঃ সিএনআই

সাভার প্রতিনিধি: সাভারের আশুলিয়ায় রেশনিং,বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষাসহ সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে আসন্ন বাজেটে বরাদ্দসহ শ্রমিকদের অবিলম্বে নূন্যতম জাতীয় মজুরি ২০হাজার টাকা ঘোষণার দাবি জানিয়েছেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)।

শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে আশুলিয়া প্রেসক্লাব হল রুমে এ আলোচনা সভার সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটি আয়োজন করে। 

এসময় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি খাইরুল মামুন মিন্টুর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ।

আলোচনা সভায় বক্তারা বলেন, শিল্পাঞ্চল আশুলিয়া হচ্ছে শ্রমিক আন্দোলনের সুতিকাগার। সারাদেশের শ্রমিকরা আশুলিয়ার দিকেই তাকিয়ে থাকেন। এর আগে প্রত্যেকটি মজুরি বৃদ্ধির আন্দোলনে এই অঞ্চলের শ্রমিকরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এবারও শ্রমিকদের ন্যূনতম ২০হাজার টাকা মজুরি বৃদ্ধির আন্দোলনেও আশুলিয়ার শ্রমিকদেরকেই মূল ভূমিকা পালন করতে হবে। 

প্রধান অতিথির বক্তব্যে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ বলেন, ২০০৬ সালে গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনের মাধ্যমে তাদের অধিকার তারা নিশ্চিত করেছিল। তাই ২২-২৩ মে'২০০৬- এর গার্মেন্ট শ্রমিক বিদ্রোহের চেতনায় সংগ্রাম জোরদার করতে হবে। ওই সময় শ্রমিকদের যে দুঃখ,  দুর্দশা ছিলো এখনও তা বিরাজমান। বর্তমান পরিস্থিতিতে শ্রমিকদের মজুরি এখনও অনেক কম। ন্যূনতম ৮হাজার টাকা মজুরিতে একজন শ্রমিককে কষ্ট করে জীবন ধারণ করতে হচ্ছে। কারণ দ্রব্য মূল্যের উর্ধগতির কারণে এই মজুরিতে তাদের বেঁচে থাকা কঠিন হয়ে পড়েছে। তাই আগামী বাজেটে শ্রমিকদের জাতীয় ন্যূনতম মজুরি ২০হাজার টাকা ঘোষণা, রেশনিং, বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষাসহ সামাজিক সুরক্ষা নিশ্চিত করে সংবিধান ও আইএলও কনভেনশন অনুসারে শ্রম আইন ও বিধিমালা প্রণয়ন করতে হবে। নিজেদের অধিকার আদায়ে মে দিবসের আলোকে শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ঢাকা মহানগরের সম্পাদক আসলাম খান ও গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাবেক সভাপতি ইদ্রিস আলী প্রমূখ।

মন্তব্য ( ০)





  • company_logo