• আন্তর্জাতিক

পুতিনের সমালোচনায় রোদ্রিগো দুতের্তে

  • আন্তর্জাতিক
  • ২৪ মে, ২০২২ ১৩:০১:৩৯

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করেছেন ফিলিপাইনের বিদায়ী প্রেসিডেন্ট রোদ্রিগো দুতের্তে। ইউক্রেনে নিরীহ জনগণকে হত্যার ঘটনায় তিনি পুতিনের তীব্র নিন্দা করেছেন। তারা দুজনেই খুনি হিসেবে পরিচিতি পেয়েছেন। এই প্রসঙ্গে দুতের্তে বলেন, আমি অপরাধীদের হত্যা করি, শিশু বা বয়স্কদের নয়।

বরাবরই পুতিন সম্পর্কে ভালো ভালো মন্তব্য করে এসেছেন দুতের্তে। এর আগে তিনি পুতিনকে ভালো বন্ধু এবং তার আদর্শ বলে উল্লেখ করেছিলেন।

তবে ইউক্রেনে বেসামরিক নাগরিকদের হত্যার ঘটনায় দুতের্তে প্রথমবারের মতো প্রকাশ্যে পুতিনের সমালোচনা করেছেন। ইউক্রেনে তিন মাসের যুদ্ধের কারণে বিশ্বের বিভিন্ন দেশে তেলের দাম বৃদ্ধি পেয়েছে। ফিলিপাইনেও একই পরিস্থিতি দেখা দিয়েছে। এ জন্য তিনি রাশিয়াকেই দায়ী করেছেন।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানো হচ্ছে বলে রাশিয়া যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছেন দুতের্তে। তিনি বলেছেন, একটি সার্বভৌম রাষ্ট্রের ওপর এটা পুরোপুরি যুদ্ধ, কোনো সামরিক অভিযান নয়।

তবে বক্তব্যের শেষে পুতিনকে বন্ধু হিসেবে উল্লেখ করে তিনি ম্যানিলায় অবস্থিত রুশ দূতাবাসকে আবাসিক এলাকায় বোমাবর্ষণ এবং হামলা বন্ধ করার আহ্বান জানান। তিনি বলেন, তাদের উচিত আবাসিক এলাকায় হামলা চালানোর আগে নিরীহ বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার অনুমতি দেওয়া।

মন্তব্য ( ০)





  • company_logo