• স্বাস্থ্য
  • লিড নিউজ

মেডিটেশন শুরুর ৫টি সহজ পদক্ষেপ

  • স্বাস্থ্য
  • লিড নিউজ
  • ২১ মে, ২০২২ ২২:১৮:১৩

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ যারা নিসঙ্গতা, মানসিক চাপ, উদ্বেগ ও অনিদ্রা নিয়ে প্রতিনিয়ত ভুগছেন তাদের শান্তির দিবে মেডিটেশন। সৌভাগ্যবশত আপনি মেডিটেশন আয়ত্ত করতে পারলে আপনাকে সন্ন্যাসী হতে হবে। ধ্যান-ধারণা আয়ত্ত রাখলেই মানসিক ও শারীরিক স্বাস্থ্য ঠিক থাকবে। 

মেডিটেশনে যাত্রা শুরু করার জন্য পাঁচটি  সহজ পদক্ষেপ গ্রহণ করতে পারেন। সেই পদক্ষেপগুলো জানাব এই আয়োজনে।

শুরু করুন

মেডিটেশন শুরুর প্রথম পদক্ষেপটি হতে পারে, কেবল নিজের কাছে বসে থাকা এবং কিছু না ভাবা। শুধু আপনার শ্বাসের ও ছন্দের ব্যায়াম করুন। যা আপনাকে আপনার অভ্যন্তরীণ চেতনা এবং সচেতনতার রাজ্যে নিয়ে যাবে। সবচেয়ে শক্তিশালী এবং মননশীল ধ্যান হলো, আপনার মনের ভিতরে এবং বাইরে আসা আপনার চিন্তার উপর পর্যবেক্ষণ এবং প্রতিফলন। এটি আপনাকে একটি গভীর স্তরে নিজের সঙ্গে যোগাযোগ করাবে। মানসিক স্থিতিশীলতা প্রদান করবে। যা আপনার মেজাজ, চিন্তাভাবনা এবং আবেগগুলো পরিচালনা করবে। 

আপনি যখনই পারেন মেডিটেশন করুন

প্রথমে মেডিটেশন অল্প সময়ের জন্য শুরু করুন। ধীরে ধীরে বাড়িয়ে নিন সময়। বিশেষজ্ঞরা জানান, তিন মিনিট দিয়ে শুরু করুন। প্রথম এক সপ্তাহের জন্য ৩ মিনিটই করুন। এরপর দিনে পাঁচ মিনিট করুন। তারপরে দিনে ১০ মিনিট পর্যন্ত করতে পারেন। মেডিটেশনের ইতিবাচক প্রভাব দেখতেও ধারাবাহিকতা অত্যাবশ্যক। এখানে শরীরকে অভ্যস্ত করতে হবে। কিছু ধরণের মেডিটেশন প্রতিদিন ২০ মিনিট করে করতে পারেন। মেডিটেশনের তাত্ক্ষণিক প্রভাবে ভালো ঘুম হয়, পেশীর টান কমে।

আপনার প্রয়োজনীয় সবকিছু সংগ্রহ করুন

মেডিটেশনের জন্য প্রয়োজনীয় সবকিছু সংগ্রহ করুন। যে ধরনের কৌশল ব্যবহার করবেন তার উপর নির্ভর করে প্রয়োজনীয় জিনিসগুলো হাতের কাছে রাখুন। নির্জন স্থান, বসার জন্য উপযুক্ত মাদুর বা চাদর রাখুন। মোবাইল  ফোন দূরে রাখুন। সেশনের জন্য প্রস্তুত হবে এই বিষয়গুলোতে নজর দিন।

একটি নিরাপদ স্থান বেছে নিন

আপনার বাড়িতে একটি শান্ত কোণ খুঁজুন। যা নির্জন এবং বিভ্রান্তি মুক্ত। যেখানে নরম আলো থাকে। আপনার পছন্দের জিনিসগুলো সেখানে যোগ করুন। কোণটিকে নিজের মতো সাজিয়ে নিন। 

দিনের একটি সময় বেছে নিন

মেডিটেশন করার আদর্শ সময় হলো সকাল। তবে আপনি যখনই সময় পান তখনই সেরা সময়। ধ্যান না করার চেয়ে যেকোনও সময়ই ধ্যান করা ভালো। তবে ভোরে বা রাতে একটি সময় বেছে নিন। যে সময় আপনার বাইরের কোনো কাজের প্রেসার থাকবে না। সেই সময়টাই বেছে নিন। তবে আপনার অনুশীলনের অন্তত এক ঘণ্টা আগে খাওয়া এড়িয়ে চলুন।

মন্তব্য ( ০)





  • company_logo