• আন্তর্জাতিক

তীব্র তুষারপাতে এবার বিপর্যস্ত চীনের বেশ কিছু অঞ্চল

  • আন্তর্জাতিক
  • ০৮ নভেম্বর, ২০২১ ১৩:৪৫:৫৮

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ সাধারণত যে সময়ে তুষারপাত শুরু হয় তার চেয়ে খানিক আগেই এবার বড় ধরনের তুষারপাত শুরু হয়েছে চীনের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে।

শনিবার থেকে শুরু হওয়া এ তুষারপাতে ওইসব অঞ্চলের বেশ কিছু রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে। অনেক জায়গায় আটকা পড়েছে গাড়ি, ট্রেনসহ অন্যান্য গণপরিবহনও বন্ধ হয়ে গেছে।

রোববার থেকে সোমবারের মধ্যে মঙ্গোলিয়া, হেবেই, শানডং, লিয়াওনিং এবং জেলিনে ২০ থেকে ৪০ মিলিমিটার তুষারপাতের পূর্বাভাস দিয়েছিল দেশটির আবহাওয়া অফিস।

আর একেবারে উত্তরের প্রদেশগুলোর  জন্য তুষারঝড়ের সতর্কতা জারি করা হয়েছিল আগেই। সাইবেরিয়ার পশ্চিমাঞ্চলে সৃষ্ট একটি শৈত্যপ্রবাহের থেকে ওই তুষারঝড় তৈরি হওয়ার আশঙ্কার কথা জানিয়ে রাখা হয়েছিল।  

শনিবারের পর চীনে অঞ্চলভেদে তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে।

যেসব অঞ্চলে  আগাম এ তুষারপাত শুরু হয়েছে সেখানে বিভিন্নভাবে তুষার পরিষ্কার করে রাস্তাঘাট চলাচলের উপযোগী করার চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। বিভিন্ন জায়গায় আটকে পড়া গাড়িগুলো থেকেও মানুষদের উদ্ধার করা হচ্ছে।

যেসব অঞ্চলে পরিস্থিতি খারাপ শনিবার বেইজিং সেখানে হিটিং মেশিন সরবরাহ শুরু করেছে।  

রোববার দেশটির ট্রান্সপোর্টেশন ডিপার্টমেন্ট থেকে জানানো হয়, বেইজিংয়ের সঙ্গে সংযোগ স্থাপনকারী বেশকিছু মহাসড়ক বন্ধ হয়ে গেছে। ১৭০টিরও বেশি রুটে বাস চলাচল বন্ধ হয়েছে।

লিয়াওনিংয়ে তুষারঝড়ের আশঙ্কায় সর্বো্চ্চ সতর্কতা জারি করা হয়েছিল। সতর্কবার্তার আওতায় ওই অঞ্চলের স্কুলগুলো বন্ধ করা হয়। সড়কে গাড়ি চলাচলেও লাগাম টানা হয়।

ওয়েদার ডট কম বলছে, ১৯৯১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ে গড়ে যে সময়ে বেইজিংয়ে তুষারপাত শুরু হয়েছে, এ বছর তার চেয়ে ২৭ দিন আগে তুষারপাত শুরু হলো।

মন্তব্য ( ০)





  • company_logo