• স্বাস্থ্য

হঠাৎ হাত-পায়ে ঝিঁঝি ধরলে দ্রুত যা করবেন

  • স্বাস্থ্য
  • ০২ নভেম্বর, ২০২১ ১৭:২৫:৩০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ এক জায়গায় দীর্ঘ সময় ধরে বসে থাকলে হঠাৎ করেই পায়ে ঝিঁঝি ধরে। এক্ষেত্রে পা খুবই ভারী লাগে ও অসহ্য যন্ত্রণার মতো হয়। সবাই কমবেশি এ সমস্যার সম্মুখীন হন।

এমন সময় উঠে দাঁড়াতে গেলে ঠিকভাবে পা ফেলা যায় না। বেশ কিছুক্ষণ এই যন্ত্রণা থাকে, ঠিকমতো হাঁটাহাঁটি করা যায় না। তবে কেন এমনটি হয়?

আসলে দীর্ঘক্ষণ এক ভঙ্গিতে বসে থাকলে এমনটি হয়। পায়ের পেশিগুলোকে নিয়ন্ত্রণ করে যে স্নায়ু, তার উপরে চাপ পড়লেই এমনটি ঘটে। তখন পায়ে শক্তি পাওয়া যায় না।

যদি পায়ে ঝিঁঝি ধরার পরেও একইভাবে যদি দীর্ঘক্ষণ বসে থাকা হয় তাহলে পায়ের কয়েকটি অংশে রক্ত জমাট বেঁধে যেতে পারে। তখন ঝিঁঝির অনুভূতি আরও বাড়ে।

ঠিক একইভাবে কোনো হাত দীর্ঘক্ষণ একই ভঙ্গিমায় রাখলেও ঝিঁঝি ধরতে পারে। তখন হাত অবশ হয়ে যায় ও যন্ত্রণা করে। তাহলে ঝিঁঝি ধরলে তা ছাড়ানোর সহজ উপায় কী?

ঝিঁঝি ধরলে পায়ের বুড়ো আঙুল কিছুক্ষণের জন্য চেপে ধরুন। কিছুক্ষণ একইভাবে ধরে থাকলে ধীরে ধীরে সেরে যায়।

দীর্ঘক্ষণ একই ভঙ্গিতে বসে থাকলে ঝিঁঝি ধরে যায়। তখন মাথা এপাশ ওপাশ দোলালে সাধারণত শরীরের সব স্নায়ুতে চাপ পড়ে। এতে ধীরে ধীরে ঝিঁঝি ঠিক হয়ে যায়।

ঝিঁঝি লাগলে যদিও হাঁটতে কষ্ট হয়, তাই কিছুক্ষণ দাঁড়িয়ে থাকুন ও হাঁটার চেষ্টা করুন। পায়ে ঝিঁঝি ধরলে পেশিতে সঙ্কোচনের কারণেই এমনটি হয়। দাঁড়িয়ে কিছুক্ষণ হাঁটাচলা করলে ঝিঁঝি ঠিক হয়ে যাবে।

সূত্র: হেলথলাইন

মন্তব্য ( ০)





  • company_logo