• অপরাধ ও দুর্নীতি

কেরাণীগঞ্জে র‍্যাবের অভিযানে প্রায় ৩ কোটি টাকার চায়না দুয়ারী জাল জব্দ ও ধ্বংস

  • অপরাধ ও দুর্নীতি
  • ০৫ অক্টোবর, ২০২১ ১৮:৫২:২৯

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ প্রতিষ্ঠালগ্ন থেকেই র‌্যাব দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার লক্ষে সবধরনের অপরাধীকে আটক করে আইনের আওতায় নিয়ে আসার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এছাড়া সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষণা কালীন সময়ে মা ইলিশ সংরক্ষণ এবং রক্ষার উদ্দ্যেশ্যে র‌্যাবের বিভিন্ন অভিযান অব্যাহত রয়েছে। র‌্যাবের এই অভিযান দেশের সকল মহলে প্রশংসিত হয়েছে।

সরকারের নির্দেশনা অনুসারে প্রজনন মৌসুমে ইলিশ ধরা, পরিবহন, বাজারজাতকরণ ও বিপননে ০৪ অক্টোবর থেকে আগামী ২৫ অক্টোবর ২০২১ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ২২ দিনের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরই অংশ হিসেবে গত ০৪ অক্টোবর ২০২১ খ্রিঃ তারিখ ১০:১৫ ঘটিকা হতে ২২:৪৫ ঘটিকা পর্যন্ত র‌্যাব এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোঃ মাজহারুল ইসলাম ও র‌্যাব-১০ এর সমন্বয়ে একটি আভিযানিক দল ঢাকা জেলার কেরাণীগঞ্জ মডেল থানা এলাকায় ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম সম্পন্ন করে। এসময় মৎস ও প্রাণিসম্পদ বিভাগ এর কর্মকর্তার উপস্থিতিতে উক্ত ভ্রাম্যমাণ আদালত কেরাণীগঞ্জ মডেল থানা এলাকায় বিক্রয় নিষিদ্ধ চায়না দুয়ারি মাছ ধরার জাল উৎপাদন মজুদ ও বিক্রি করার অপরাধে জয় বাবা লোকনাথ হস্থ এবং কুটির শিল্পকে ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা জরিমানা প্রদান করেন। এছাড়া বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নির্দেশে উক্ত ভ্রাম্যমাণ আদালত প্রায় ৩,০০,০০,০০০/- (তিন কোটি) টাকা মূল্যের আনুমানিক ২,২৯,৭৬০ (দুই লক্ষ উনত্রিশ হাজার সাতশত ষাট) মিটার বিক্রয় নিষিদ্ধ চায়না দুয়ারী মাছ ধরার জাল এবং জাল তৈরির সরঞ্জামাদি জব্দ ও ধ্বংস করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, উক্ত প্রতিষ্ঠানটি বেশ কিছুদিন যাবৎ বিক্রয় নিষিদ্ধ চায়না দুয়ারি মাছ ধরার জাল উৎপাদন, মজুদ ও বিক্রি করে আসছিল বলে জানা যায়। এ ধরনের অভিযান অব্যাহত থাকলে মা ইলিশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মৎস ও প্রাণিসম্পদ বিভাগ এর কর্মকর্তারা জানায়।

মন্তব্য ( ০)





  • company_logo