• স্বাস্থ্য

রোহিঙ্গা ক্যাম্পে করোনা টিকাদান শুরু

  • স্বাস্থ্য
  • ১০ আগস্ট, ২০২১ ১৮:১১:২১

ছবিঃ সিএনআই

কক্সবাজার  প্রতিনিধি : রোহিঙ্গারা স্বতর্স্ফুতভাবে করোনা টিকা গ্রহণ করছে । কক্সবাজারের উখিয়া ও টেকনাফে অবস্থিত ৩৪ টি রোহিঙ্গা ক্যাম্পে আজ মঙ্গলবার (১০ই আগস্ট) থেকে করোনার টিকা নিতে শুরু করেছে তারা। দেশজুড়ে চলমান গণটিকাদান কর্মসূচির আওতায় এই কার্যক্রম চলছে।

প্রথম দফায় ৫৬ টি কেন্দ্রে ৫৫ বছরের ঊর্ধ্বে সাড়ে ৪৮ হাজার রোহিঙ্গাকে করোনা টিকা দেওয়া হচ্ছে। একই সময়ে ক্যাম্পের মাঝি, মসজিদের ইমাম এবং টিকাদান কাজে নিয়োজিত ১৮ হাজার স্বেচ্ছাসেবককেও টিকা দেয়া হচ্ছে। কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামছু দ্দোজা এসব তথ্য  জানিয়েছেন।

তিনি বলেন, আজ ১০ই আগস্ট সকাল ১০টা থেকে ৩৪ টি রোহিঙ্গা ক্যাম্পে টিকা দেয়া হচ্ছে। এছাড়া স্বেচ্ছাসেবক, ক্যাম্পের মাঝি, মসজিদের ইমামসহ সবমিলিয়ে প্রথম দফায় ৬৬ হাজার জনকে টিকা দেয়া হবে।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর এইচ ভূঁইয়া জানান, মঙ্গলবার সকাল থেকে ৫৫ বছরের ঊর্ধ্বে রোহিঙ্গাদের টিকাদান শুরু হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত টিকাদান চলবে। শেষে বলা যাবে প্রথমদিনে কতজন রোহিঙ্গা টিকা নিয়েছেন। তবে স্বতঃস্ফূর্তভাবে টিকাদানে সাড়া অব্যাহত রয়েছে।

কক্সবাজার সিভিল সার্জন অফিসের দেওয়া হিসাব অনুযায়ী, জেলায় ২০২০ সালের ১ এপ্রিল থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত ১ লাখ ৭৯ হাজার ১৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্য ১৯ হাজার ২৯৭ জনের জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে তার মধ্যে ২ হাজার ৬৫৪ জন শরণার্থী। এখন পর্যন্ত জেলায় ২০৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্য ২৯ জন রোহিঙ্গা ছিল৷ 

মন্তব্য ( ০)





  • company_logo