• সমগ্র বাংলা

আরিচা ও পাটুরিয়া ঘাটে আজও যাত্রীদের ভিড় রয়েছে

  • সমগ্র বাংলা
  • ০১ আগস্ট, ২০২১ ১৫:৪১:৩৯

ছবিঃ সিএনআই

মানিকগঞ্জ প্রতিনিধিঃ আরিচা ও পাটুরিয়া ঘাটে আজও যাত্রীদের ভিড় রয়েছে। কিন্তুু স্বাস্থ্য বিধির নেই কোন বালাই। আজ ১লা আগস্ট রপ্তানিমুখী শিল্প-কারখানার খোলায় গত শনিবার (৩১ জুলাই) থেকে যাত্রীরা কর্মস্থলে ফিরতে শুরু করেছে। তবে শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধার্থে আজ রবিবার দুপুর ১২টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে সীমিত আকারে গণপরিবহন ও লঞ্চ চলাচলের অনুমতি দেওয়ায় কিছুটা হলেও সিএনজি, অটো রিক্সা ও পিক-আপের গলাকাটা ভাড়া থেকে স্বাস্তির পেয়েছেন যাত্রীরা। গণপরিবহন চলাচলের ঘোষণায় আরিচা ও পাটুরিয়া ঘাটে যাত্রী ও যাত্রীবাহী গাড়ির চাপ বেড়েছে। পাশাপাশি আরিচা-কাজিরহাট এবং পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে লঞ্চ চলাচলও শুরু হয়েছে।

রবিবার (০১ জুলাই) দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহণ চলাচলের কার্যকর থাকার ঘোষণা থাকলেও দুপুরের পরেও ঢাকা-আরিচা মহাসড়কে গাড়ি চলাচল করতে দেখা গেছে। এমন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে বাস ও লঞ্চ চলাচল করার কথা থাকলেও তা কেউ মানছেন না। পাটুরিয়া ও কাজিরহাট থেকে ছেড়ে আসা ফেরিতে, লঞ্চে গাদি-গাদি করে বসে যাত্রীরা পদ্মা-যমুনা পারি দিচ্ছে। এদিকে বাসগুলোও স্বাস্থ্যবিধি না মেনে স্বাভাবিক সময়ের মতো যাত্রী পরিবহণ করছে। ফলে যানবাহন বা হাটে- বাজারে পারা মহল্লায় কোথাও স্বাস্থ্য বিধি মানছেন না কেউ। জীবনের ঝুঁকি নিয়ে লঞ্চে উঠা-নামা করছেন উঠছেন যাত্রীরা। দৌলতদিয়া ও কাজিরহাট ফেরি ও লঞ্চ ঘাটে লোকে লোকারণ্য। সেখানে স্বাস্থ্যবিধির বালাই নেই। একজন আরেকজনের গা ঘেঁষে দাঁড়িয়ে লঞ্চে উঠা-নামা করছেন। আরিচা ও পাটুরিয়া বাসস্ট্যান্ডগুলোতেও ঢাকামুখী যাত্রীদের ভিড় দেখা গেছে। অনেক জায়গাতেই দেখা গেছে, বাসে অর্ধেক আসনের জায়গায় পূর্ণ সংখ্যক আসনেই যাত্রী নেওয়া হচ্ছে। সামাজিক দূরত্ব না মেনেই যাত্রীরা চলাচল করছেন।

লঞ্চগুলোও মানছে না নিয়ম। শতভাগ আসনে যাত্রী নিয়ে আরিচা-কাজিরহাট এবং পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে পদ্মা-যমুনা পাড়ি দিচ্ছে লঞ্চগুলো। কিছু কিছু লঞ্চে অতিরিক্ত যাত্রী ওঠানো হচ্ছে। আরিচা-কাজিরহাট এবং পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে মোট ৩৭টি লঞ্চ চলাচল করছে। এব্যাপারে বিআইডবিøউটিএ’র নৌ-নিট্রা বিভাগের সহকারী পরিচালক শাহ-আলম বলেন, শারীরিক অসুস্থ্যতার জন্য তিনি ঘাটে আসতে পারছেন না। তারপরও লঞ্চে অতিরিক্ত যাত্রী না নেওয়ার জন্য লঞ্চ মালিকদেরকে নিষেধ করা হচ্ছে এবং স্বাস্থ্য বিধি মেনে যাত্রী পরিবহণের জন্য তাদিগ দেওয়া হচ্ছে। এরপরও যদি কেউ অতিরিক্ত যাত্রী বহণ করে তাহলে তাদের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য ( ০)





  • company_logo