• জাতীয়

কঠোর স্বাস্থ্যবিধি মেনে সিএনজিচালিত অটোরিকশা চালুর দাবি

  • জাতীয়
  • ৩১ জুলাই, ২০২১ ১৭:০২:৫৫

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ কঠোর স্বাস্থ্যবিধি মেনে সিএনজিচালিত অটোরিকশা চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ সিএনজি অটোরিকশা চালক সংগ্রাম পরিষদ। শনিবার (১ জুলাই) পরিষদের আহ্বায়ক শেখ হানিফ, যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলামের পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে তারা বলেন, দেশে সাম্প্রতিক সময়ে ডেল্টা ভ্যারিয়েন্টসহ বিভিন্ন ধরনের করোনার সংক্রমণ ও মৃত্যুহার বৃদ্ধি পাওয়ায় সরকার ঈদুল আজহার পর সারাদেশে কঠোর বিধিনিষেধ আরোপের নামে কার্যত লকডাউন কার্যকর রেখেছে। ঈদ উপলক্ষে কয়েক দিনের জন্য চালু করলেও গত ২৩ জুলাই থেকে সিএনজিচালিত অটোরিকশা সরকার সড়কে চলাচল বন্ধ করে দিয়েছে। এতে শুধুমাত্র ঢাকা মেট্রোতেই প্রায় এক লাখ চালক বেকার হয়ে পড়েছে। চালকরা দিন আনে দিন খায়। তাও আবার অর্ধাহারে-অনাহারে থাকে। অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থা করতে পারে না। আজ তাদের বড় দুর্দিন। এক্ষেত্রে সরকারেরও কোনো কার্যকর আর্থিক প্রণোদনা নেই। 

নেতারা বলেন, সিএনজি অটোরিকশা মূলত ব্যক্তিগত ব্যবহার্য যানবাহন। এ বাহন ব্যবহারে করোনায় সংক্রমণের সম্ভাবনা খুবই কম। সরকার আগামী ১ আগস্ট থেকে রফতানিমুখী সব শিল্পপ্রতিষ্ঠান চালু করার ঘোষণা দেওয়ায় গ্রাম থেকে শ্রমিকরা অত্যধিক ভাড়া দিয়ে কোনো ধরনের স্বাস্থ্যবিধির ধার না ধেরে কর্মস্থলে আসছেন। এতে সংক্রমণের মাত্রা অত্যধিক হারে বেড়ে যাওয়ার আশংকা বৃদ্ধি পাচ্ছে। প্রতিষ্ঠানের কর্মরত লোকজন গণপরিবহন বন্ধ থাকায় কর্মস্থলে যেতে ভোগান্তির শিকার হচ্ছে। তাছাড়া কোডিভ আক্রান্ত রোগীদের পরিবহন স্বল্পতার কারণে তার স্বজনরা দ্রুত হাসপাতালে নিতে পারছে না। এতে মৃত্যুহার আরও বৃদ্ধি পাচ্ছে।

আমরা সারাদেশের অটোরিকশা চালক ও তাদের পরিবারকে রক্ষায় সরকারের সিএনজিচালিত অটোরিকশা বন্ধের সিদ্ধান্ত বাতিল ও সিএনজি অটোরিকশাকে কঠোর বিধিনিষেধের আওতামুক্ত পরিবহন ঘোষণা করে কঠোর স্বাস্থ্যবিধি পালন সাপেক্ষে অটোরিকশা চালুর জোর দাবি জানাচ্ছি।  

মন্তব্য ( ০)





  • company_logo