• তথ্য ও প্রযুক্তি

নতুন চমকে আসবে আইফোন ১৪

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৯ জুলাই, ২০২১ ১৬:২৪:২৫

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ প্রযুক্তিজগতে আরও এক ধাপ এগিয়ে চলতি বছরের সেপ্টেম্বরে বাজারে আসতে চলেছে আইফোন সিরিজের নতুন মডেল আইফোন ১৩। তবে তার আগেই এই সিরিজের পরবর্তী ফোন- আইফোন ১৪ এর নির্মাণশৈলীতে নতুনত্ব আনার বিষয়ে ভাবছে ফোনটির প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল।

আইফোন সিরিজের মোবাইল ফোনে একটি অপরিহার্য প্রযুক্তি নচ ডিজাইন। কার্যকর, জুতসই, নিরাপদ আনলকিং ব্যবস্থাসম্পন্ন হওয়ায় বছরের পর বছর ধরে আইফোন সিরিজের ফোনসমূহে এই প্রযুক্তি ব্যবহার করে আসছে অ্যাপল। সেপ্টেম্বরে আইফোনের ১৩ নামে যে ফোনটি আসছে, সেই ফোনেও ব্যবহার করা হয়েছে নচ ডিজাইন।

তবে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, এই সিরিজের পরবর্তী ফোন আইফোন ১৪-তে একটি নতুন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর আওতায় ফোনের স্ক্রিন বা পর্দার নিচে একটি সেন্সর স্থাপন করা হবে এবং স্ক্রিনের মধ্যে দিয়ে সঞ্চালিত আলোর এই সেন্সর গ্রহণ ও শনাক্ত করতে পারবে।

এই অপটিক্যাল ইমেজিং সেন্সর যে কোনো ইমেজিং সেন্সর অর্থাৎ পারিপার্শ্বিক আলো, বস্তুগত কাঠামো থেকে প্রতিফলিত আলো, আঙুলের ছাপ ও ব্যবহারকারীর মুখচ্ছবি শনাক্তে সক্ষম বলে জানিয়েছেন অ্যাপলের কর্মকর্তারা।

সহজভাবে বলতে গেলে, আইফোন ১৪ তে আন্ডারস্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হবে। এছাড়া এই ফোনে একটি আন্ডার স্ক্রিন ফেস আইডি সেন্সর এবং একটি আইরিস রিকগনিশনও থাকবে।

ফলে, আইফোন ১৪ তে আর নচ ডিজাইন থাকছে না। তার বদলে যে পেটেন্ট বা প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সেটি ম্যাকবুকেও কাজ করবে।

আগামী সেপ্টেম্বরে আসছে আইফোন ১৩ মোবাইল ফোন। ইতোমধ্যে এর চূড়ান্ত নকশা অনুমোদন দিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ২০২২ সালে বাজারে আসতে পারে আইফোন ১৪। যদি তা সম্ভব হয়, তাহলে প্রযুক্তির ইতিহাসে আইফোন ১৪ হবে প্রথম ফোন, যা আন্ডার স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট ও আন্ডার স্ক্রিন ফেস আইডি প্রযুক্তিসম্পন্ন।

মন্তব্য ( ০)





  • company_logo