• অর্থনীতি

অতিরিক্ত গরমে বিপাকে পড়েছে পোল্ট্রি ফার্ম ব্যবসায়ীরা

  • অর্থনীতি
  • ১৯ মে, ২০২১ ১৮:৪১:২২

ছবিঃ সংগৃহীত

মোহাম্মদ তারেক, চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ বিগত কদিন ধরে অতিরিক্ত গরমে অতিষ্ঠ মানুষ। সেই সাথে চরম সমস্যায় পড়েছে ব্রয়লার ফার্মের মালিকরা। সারাক্ষণ পর্যাপ্ত পরিমান আলো বাতাস ছাড়া ব্রয়লার মুরগীর ফার্ম টিকে রাখা দায়। টানা গরমের কারণে বাচ্চা মুরগী এবং ওজন আশা মুরগীর জন্য বড় হুমকি হয়ে দাড়িয়েছেন দেশব্যাপী। 

সূর্যের তাপ গরম হওয়ার সাথে সাথেই মুরগীর নিঃশ্বাস বড় হয়ে বেড়ে যায় এবং মারা যাওয়ার আশংকা দেখা যাচ্ছে বলে জানান এক ব্যবসায়ী। চট্টগ্রামের সাতকানিয়ার ব্রয়লার ফার্ম ব্যবসায়ী শাকিল এবং ফারুক জানায়, এমন পরিস্থিতিতে লোডশেডিং আরো বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তারা জানান, বিকালের তাপমাত্রা কম থাকায় লোডশেডিং কোন ভাবে ম্যানেজ করা গেলেও সকাল বেলা বিদ্যুৎ চলে গেলে বড় সমস্যার সম্মুখীন হতে হয়। যার কারণে আগের তুলনায় বেশি মৃত্যু হচ্ছে বলে জানান তারা। 

টানা দুইদিনের সামান্য লোডশেডিংয়ে আগের তুলনায় কয়েকগুন মৃত্যু বেড়েছে বলে জানান শাকিল। সেই সাথে মুরগীর দাম কমে যাওয়াও দুঃচিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেন তারা। এমন পরিস্থিতি মোকাবিলা করা নতুন উদ্যোক্তাদের জন্য বড় চ্যালেঞ্জ বলেও জানান তারা।

মন্তব্য ( ০)





  • company_logo