• আন্তর্জাতিক

করোনাভাইরাস: ভারতে আরও ৯৩ হাজার আক্রান্ত, মৃত্যু ৫ শতাধিক

  • আন্তর্জাতিক
  • ০৪ এপ্রিল, ২০২১ ১২:৪১:৩৩

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯৩ হাজার ২৪৯ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে; যা গত ১৯ সেপ্টেম্বরের ৯৩ হাজার ৩৩৭ জনের পর একদিনে সর্বোচ্চ আক্রান্ত। এর মধ্য দিয়ে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি ২৪ লাখ ছাড়িয়েছে। 

টানা গত ২৫ দিন ধরে ভারতে মহামারি এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছেই। ফলে আশঙ্কা তৈরি হয়েছে, গত সেপ্টেম্বরে দেশটিতে করোনার সংক্রমণ যে চূড়ায় উঠেছিল, বর্তমানের এই সংক্রমণ পরিস্থিতি সেই সময়কার ভয়াবহতাকেও ছাড়াতে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে কোভিড-১৯ আক্রান্ত আরও ৫১৩ জন মানুষের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভারতে করোনায় মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৬৪ হাজার ৬২৩ জনে। গত এক সপ্তাহে দেশটিতে প্রতিদিন গড়ে ৪৩৯ জন মানুষের মৃত্যু হয়েছে করোনায়।   

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হিসাব অনুযায়ী গতদিন যেসব মানুষ আক্রান্ত হয়েছেন তাদের ৮১ দশমিক ৪২ শতাংশ দেশটির আট রাজ্যের বাসিন্দা। রাজ্যগুলো হলো— মহারাষ্ট্র, কর্ণাটক, ছত্তিশগঢ়, দিল্লি, তামিলনাডু, উত্তরপ্রদেশ, পাঞ্জাব ও মধ্যপ্রদেশ।  

দৈনিক আক্রান্তের ৬০ শতাংশ শুধু মহারাষ্ট্রের। ভারতে প্রাদুর্ভাবের শুরু থেকে রাজ্যটির অবস্থা সবচেয়ে ভয়াবহ। বিগত দুই মাসে রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা বেড়েছে নয় গুন। গতদিন সেখানে আক্রান্ত হয়েছে ৪৯ হাজার ৪৪৭ জন; মৃত্যু হয়েছে ২৭৭ জনের। 

মহারাষ্ট্রের প্রাদেশিক রাজধানী মুম্বাইয়ে শনিবার নয় হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে— যা এক বছর আগে মহামারির প্রকোপ শুরুর পর একদিনে সর্বোচ্চ সংক্রমণ। এছাড়া গত ২৪ ঘণ্টায় মুম্বাইয়ে আরও ২৪ জন কোভিড-১৯ রোগী প্রাণ হারিয়েছে।  

অপরদিকে টানা দ্বিতীয় দিনের মতো দিল্লিতে সাড়ে তিন হাজারের মতো সংক্রমণ শনাক্ত হয়েছে। একদিন আগের ৪ দশমিক ১১ থেকে বেড়ে দেশটির জাতীয় রাজধানীতে করোনায় আক্রান্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৪৮ শতাংশে।

মন্তব্য ( ০)





  • company_logo