• সমগ্র বাংলা

বগুড়ায় ৩৫টি বিলুপ্ত প্রায় সুন্ধি কচ্ছপ উদ্ধার

  • সমগ্র বাংলা
  • ১৫ মার্চ, ২০২১ ১৬:৪৯:১৬

ছবিঃ সংগৃহীত

 

নিউজ ডেস্কঃ বগুড়ায় ৩৫টি বিলুপ্ত প্রায় সুন্ধি কচ্ছপ উদ্ধার করেছে সরকারি আজিজুল হক কলেজের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি অ্যান্ড ইনভায়রনমেন্ট রিসার্চ (তীর)। সোমবার (১৫ মার্চ) সকাল ৯টায় শহরের তিনমাথা এলাকা থেকে বন বিভাগের সহযোগিতায় কচ্ছপগুলো উদ্ধার করা হয়। এ ঘটনায় রফিকুল ইসলাম ও গোবিন্দ চন্দ্র রায় নামে দুই বিক্রেতাকে আটক করা হয়েছে। 

তীরের সাবেক সভাপতি ও উপদেষ্টা আরাফাত রহমান জানান, সকালে শহরের তিনমাথা এলাকা থেকে হাতেনাতে কচ্ছপ বিক্রেতাদের আটক করা হয়। এ সময় তাদের কাছে থাকা দুই বস্তায় ৩৫টি বিলুপ্ত প্রায় সুন্ধি কচ্ছপ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত ৩৫টি কচ্ছপের ওজন ৩৭ কেজি। এ ঘটনায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলার প্রস্তুতি চলছে।

তিনি বলেন, সুন্ধি কচ্ছপ এক সময় সারাদেশেই পাওয়া যেত। এখন পাওয়া যায় না বললেই চলে। আমরা বন অধিদফতরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিকের উপস্থিতিতে পরবর্তীতে যুব উন্নয়ন কেন্দ্রে নিয়ে দুটি বস্তা থেকে কচ্ছপগুলো বের করে গণনা করি। উদ্ধারকৃত কচ্ছপগুলো দেশীয় সুন্ধি প্রজাতির। 

এ সময় তীরের সভাপতি মো. রাকিবুল হাসান, সাধারণ সম্পাদক রিফাত হাসান, সহ-সভাপতি মুকিম মাহমুদ কোষাধ্যক্ষ আহসান হাবীব প্রমুখ উপস্থিত ছিলেন। 

আটক রফিকুল ইসলাম ও গোবিন্দ চন্দ্র রায় জানান, তারা বিক্রির জন্য নোয়াখালী, ভৈরব ও  মুন্সিগঞ্জ থেকে কচ্ছপগুলো সংগ্রহ করে এনেছেন। প্রতি মাসে তারা এ রকম দু-তিনটি চালান বিক্রি করে থাকেন।

বন অধিদফতরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক জানান, সুন্ধি কচ্ছপ বিক্রি আইনত নিষিদ্ধ। এটি ক্রয়-বিক্রয় করলে আইনে জেল-জরিমানার বিধান রয়েছে। আটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য ( ০)





  • company_logo