• অর্থনীতি

ডিএসইতে মূলধন বৃদ্ধি পেয়েছে ৯ হাজার কোটি টাকা

  • অর্থনীতি
  • ১২ মার্চ, ২০২১ ১৪:৪১:০৬

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ শেষ সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিএসইতে নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। তবে সপ্তাহ ব্যবধানে বাজার মূলধন বৃদ্ধি পেয়েছে প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকা। যদিও একই সময়ে ডিএসই'র প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে কমেছে ৪৬ পয়েন্ট।      

আগের সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারের ৫ হাজার ৫১৫ পয়েন্ট নিয়ে গেল সপ্তাহের প্রথম কার্যদিবস শুরু করে ঢাকা স্টক এক্সচেঞ্জ, ডিএসই। রোববার দিন শেষে প্রধান সূচক দাঁড়ায় ৫৫৮৪ পয়েন্ট। শরীয়াহ সূচক ছিল এক হাজার ২৫৬ পয়েন্টে। এদিন প্রায় ১ লাখ ৫৯ হাজার ১৭০টি শেয়ার বিক্রির বিপরীতে লেনদেন হয় ৮৭৬ কোটি ৭৫ লাখ টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বাড়ে প্রায় ১৭০ কোটি টাকা।

দ্বিতীয় কার্যদিবস সোমবারে শেয়ার বিক্রি ও লেনদেন নিম্নমুখী হলেও প্রধান সূচক ছিল উর্ধ্বমুখী। এদিন সূচকের অবস্থান ছিল ৫৬০৪ পয়েন্টে। লেনদেন হয় ৭২১ কোটি ৫১ লাখ টাকা। উর্ধ্বমুখী প্রবণতায় শরীয়াহ সূচক দাঁড়ায় এক হাজার ২৬৫ পয়েন্টে।  

তৃতীয় কার্য দিবস মঙ্গলবার আবারো বৃদ্ধি পায় শেয়ার বিক্রি ও লেনদেন পরিমাণ। আগের দিনের এক লাখ ৪৮ হাজার ৩৫০ থেকে ৩১ হাজার ৫১৭টি শেয়ার বিক্রি বেড়ে হয় এক লাখ ৭৯ হাজার ৮৬৭ তে। বিপরীতে লেনদেনও বেড়ে যায় হাজার কোটিতে। লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৪৩ কোটি ৩৮ লাখ টাকা। যা পুরো সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। যদিও এদিন প্রধান সূচক ছিল নিম্নমুখী, ৫ হাজার ৫৯১ পয়েন্টে।    

চতুর্থ কার্য দিবসে শেয়ার বিক্রি, বাজার মূল্য ও সূচক সবই ছিল নিম্নমুখী। এদিন প্রায় সাড়ে ৩ হাজার শেয়ার বিক্রি কমে। এক লাখ ৭৬ হাজার ২৬৮টি শেয়ার বিক্রির বিপরীতে আগের দিনে চেয়ে বাজার মূল্য কমে ১৬৩ কোটি ৬০ লাখ টাকা।

নিম্নমুখী প্রবণতা ছিল শেষ কার্যদিবস বৃহস্পতিবার। আগের দিনের চেয়ে এদিন শেয়ার বিক্রি আরো কমে প্রায় সাড়ে ১৪ হাজার, লেনদেন কমে ৭০ কোটি টাকা। যদিও শেষ দিন ডিএসই'র প্রধান সূচক ছিল কিছুটা উর্ধ্বমুখী, ৫ হাজার ৫৬৮ পয়েন্টে।

এদিকে সপ্তাহ জুড়েই লেনদেনে মিশ্র প্রবণতার মধ্যে প্রতিদিন গড়ে লেনদেনের পরিমাণ ছিল প্রায় ৮৬৬ কোটি টাকা। যদিও আগের সপ্তাহের ৯৯ দশমিক ৩৯ পয়েন্টে থেকে গেল সপ্তাহে গড়ে ডিএসই'র প্রধান সূচক ৪৬ পয়েন্ট কমে হয় ৫৩ দশমিক ০৭ পয়েন্ট। একইভাবে শরীয়াহ সূচকও ২২ দশমিক ৭২ পয়েন্ট থেকে কমে হয় ১৭ দশমিক ১৭ পয়েন্ট। পুরো সপ্তাহে দর বেড়েছে ১১৩টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও কর্পোরেট বন্ডের। কমেছে ১৬৬টির, অপরিবর্তিত ছিল ৮৯টি এবং কোন লেনদেন হয়নি ৪টি প্রতিষ্ঠানের।

গেল সপ্তাহে দর বৃদ্ধি পাওয়া শীর্ষ ৫ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, রহিমা ফুড কর্পোরেশন লিমিটেড, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড ও সামিট পাওয়ার লিমিটেড। এছাড়া দর কমে যাওয়া ৫ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- ভ্যানগুয়ার্ড এএমএল রুপালি ব্যাংক, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গ্রীণ ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।     

সপ্তাহ শেষে ডিএসইতে বাজার মূলধন ৯ হাজার ৭৫৮ কোটি ৭ লাখ টাকা বেড়ে অবস্থান করছে ৪ লাখ ৮২ হাজার ৮৫৪ কোটি ৩০ লাখ টাকা। যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ৭৩ হাজার ৯৫ কোটি ৬৬ লাখ টাকা।

মন্তব্য ( ০)





  • company_logo