• জাতীয়

চট্টগ্রামে আবারও বড় লাফ করোনার, একদিনেই শনাক্ত ২৪২

  • জাতীয়
  • ২৩ নভেম্বর, ২০২০ ১১:৪৮:২২

ছবিঃ সংগৃহীত

 

নিউজ ডেস্কঃ একদিন বিরতি দিয়ে চট্টগ্রামে করোনার সংক্রমণ আবারও বড় লাফ দিয়েছে। সর্বশেষ গতকাল রোববার (২২ নভেম্বর) এক হাজার ২৭০টি নমুনা পরীক্ষা করে ২৪২ জনেরই সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম নগরের বাসিন্দাই ২০০ জন। জুন মাসের পর গত পাঁচ মাসে চট্টগ্রামে এটিই সর্বোচ্চ শনাক্তের সংখ্যা।

সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, চট্টগ্রামের আটটি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় এক হাজার ২৭০টি নমুনা পরীক্ষা করা হয়।

এর মধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২৭৭টি নমুনা পরীক্ষা করে সংক্রমণ শনাক্ত হয়েছে ১৪ জনের, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৪৮টি নমুনা পরীক্ষা করে ৫৮ জনের, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ৩৫৬টি নমুনা পরীক্ষা করে ৫৯ জনের এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৪২টি নমুনা পরীক্ষা করে নয়জনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

ক্রমাগতই বাড়ছে সংক্রমণ
মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কালো আঁধার এখন আবারও ঘনীভূত বন্দরনগরী চট্টগ্রামের আকাশে। টানা ২০ দিন ধরে ক্রমাগতভাবে বাড়তে থাকা সংক্রমণ একদিন বিরতি দিয়ে আবারও বড় লাফ দিল।

স্বাস্থ্য বিভাগের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত ১১ থেকে ২২ নভেম্বর- এই ১২ দিনে চট্টগ্রামে মোট এক হাজার ৭৫৫ জন নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। আশঙ্কার দিক হলো, এর মধ্যে এক হাজার ১৯১ জনই চট্টগ্রাম নগরের বাসিন্দা। বাকি ৩৫৬ জন জেলার ১৫ উপজেলার বাসিন্দা। এই সময়ের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন চারজন।

এই ১২ দিনের মধ্যে গতকাল রোববার (২২ নভেম্বর) দ্বিতীয় দফায় সর্বোচ্চ ২৪২ জনের করোনা শনাক্ত হয়। সবচেয়ে কম ৬৩ জনের করোনা শনাক্ত হয় গত ২১ নভেম্বর ও ১৪ নভেম্বর।

এছাড়া ১৯ নভেম্বর ১৯৭ জন, ২০ নভেম্বর ১৪৫ জনের সংক্রমণ শনাক্ত হয়। ১৮ নভেম্বর এ সংখ্যা ছিল ১৬১, ১৭ নভেম্বর ১৭৮, ১৬ নভেম্বর ১৫৭, ১৫ নভেম্বর ১৮১, ১৩ নভেম্বর ১৮৬, ১২ নভেম্বর ১০৮ ও ১১ নভেম্বর করোনা শনাক্ত হয় ১১৩ জনের।

মন্তব্য ( ০)





  • company_logo