• কূটনৈতিক সংবাদ

ফিলিস্তিনি শরণার্থীদের ফিরিয়ে এনে গণভোটের আহ্বান ইরানি রাষ্ট্রদূত মানসুর চাভোশির

  • কূটনৈতিক সংবাদ
  • ০৫ এপ্রিল, ২০২৪ ২০:০৬:১৭

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বাংলাদেশে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভোশি বলেছেন, ফিলিস্তিনি শরণার্থীদের স্বদেশে ফিরিয়ে এনে এই ভূখণ্ডের আদিবাসীদের অংশগ্রহণে গণভোট আয়োজন করে তাদের ভাগ্য ও পছন্দের শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করা হলেই এই সংঘাতের স্থায়ী সমাধান হতে পারে।

শুক্রবার (০৫ এপ্রিল) রাজধানীর বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) অডিটোরিয়ামে এক সেমিনারে তিনি বিশেষ অতিথির বক্তব্যে একথা বলেন।

আন্তর্জাতিক আল কুদস দিবস উপলক্ষে আল কুদস কমিটি বাংলাদেশ এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভোশি, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম. সাখাওয়াত হোসেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান ও আল-কুদস কমিটি বাংলাদেশের সভাপতি অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তাফা আবুলউলায়ীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার ইরান দূতাবাসের কালচারাল কাউন্সিলর সাইয়্যেদ রেজা মীর মোহাম্মদী এবং বঙ্গবন্ধু গবেষক ও নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব.) মোহাম্মদ আফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এ. কে. এম বদরুদ্দোজা।

বক্তারা বলেন, আন্তর্জাতিক আল কুদস দিবস এমন এক সময় পালিত হতে যাচ্ছে যখন ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরায়েলের পৈশাচিক হামলা অব্যাহত রয়েছে।

বায়তুল মুকাদ্দাস হচ্ছে পবিত্র মক্কা মু'আযযামা ও মদিনা মুনাওয়ারার পরে ইসলামের তৃতীয় পবিত্র স্থান, যেখানে অবস্থিত ইসলামের প্রথম কিবলা মসজিদুল আকসা। হজরত মুহাম্মদ (সা.) এ মসজিদুল আকসা থেকেই মিরাজে গমন করেছিলেন। তাই বায়তুল মুকাদ্দাস দুনিয়ার অন্য অনেক ভূখণ্ডের মতো সাধারণ কোনো ভূখণ্ড নয়।

বিশ্ব সাম্রাজ্যবাদী ও উপনিবেশবাদী চক্র সাম্প্রদায়িক ইহুদি জায়নিস্টদের ইন্ধন জুগিয়ে ফিলিস্তিনের অধিকার কেড়ে নিয়েছে। তারা একের পর এক গণহত্যা চালিয়ে যাচ্ছে এবং মুসলমানদের বর্বরোচিতভাবে শহর ও গ্রাম থেকে উচ্ছেদ করছে। ফিলিস্তিন জবরদখলদার সাম্প্রদায়িক ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনিরা সংগ্রাম ও যুদ্ধ করে চলেছে। এর প্রতিবাদ করে আসছে বিশ্ববাসী।

উল্লেখ্য, ইরানে ইসলামী বিপ্লব বিজয়ী হওয়ার পর ইমাম খোমেনি ফিলিস্তিন ইস্যুকে কেন্দ্র করে রমজান মাসের শেষ শুক্রবার আন্তর্জাতিক আল কুদস দিবস পালনের আহ্বান জানান। সেই থেকে মুসলমানদের প্রথম কিবলা পবিত্র বায়তুল মুকাদ্দাসকে দখলমুক্ত করবে আন্দোলনের প্রতীকী দিন হয়ে আছে এটি। ইমাম খামেনির আহ্বানে ১৯৭১ সালে ইরানে প্রথম শুরু হয়েছিল আন্তর্জাতিক আল কুদস দিবস।

মন্তব্য ( ০)





  • company_logo