• সমগ্র বাংলা

বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উদযাপন 

  • সমগ্র বাংলা
  • ০২ ফেব্রুয়ারী, ২০২৪ ১৭:৩৪:৫৯

ছবিঃ সিএনআই

বগুড়া প্রতিনিধিঃ "স্বাস্থ্য, পুষ্টি ও সমৃদ্ধি চাই, নিরাপদ খাদ্যের বিকল্প নাই" প্রতিপাদ্যতে শুক্রবার বর্ণাঢ্য আয়োজনে বগুড়ায় উদযাপন করা হয়েছে জাতীয় নিরাপদ খাদ্য দিবস। বগুড়া জেলা প্রশাসন ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে দিবসটিতে সকালে এক বর্ণাঢ্য র‍্যালী জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। 

র‍্যালী পরবর্তী জেলা নিরাপদ খাদ্য অফিসার মোঃ রাসেলের সভাপতিত্বে জেলা পরিষদ মিনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‍্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ-আল-মারুফ (উপসচিব)। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়ার উপ-পরিচালক মতলুবর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার হিসেবে পদোন্নতি প্রাপ্ত) স্নিগ্ধ আখতার পিপিএম, জেলা শিক্ষা অফিসার হযরত আলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার অতিরিক্ত উপ-পরিচালক মশিদুল হক, সিভিল সার্জন বগুড়ার প্রতিনিধি ডা: সাজ্জাদ এবং সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা মমতা হক। আলোচনায় জাতীয় জীবনে নিরাপদ খাদ্যের গুরুত্ব, খাদ্য উৎপাদন পর্যায়েও নিরাপদতা নিশ্চিতে বক্তারা গুরুত্ব আরোপ করেন। জিইউপি, পল্লী উন্নয়ন প্রকল্প (পিইউপি) ও এমসিসি বাংলাদেশের ব্যবস্থাপনায় দিবসটিতে কৃষকদের নিরাপদ ও বিষমুক্ত সবজি উৎপাদনে উদ্বুদ্ধ করতে জেলা পরিষদ প্রাঙ্গনেই আয়োজন করা হয়ে হয়েছিলো প্রাণবন্ত এক মেলার। মেলায় জৈব সারের ব্যবহারের উপকারিতা, প্রাকৃতিক উপায়ে ক্ষতিকারক পোকার দমন, বিষমুক্ত সবজি উৎপাদনের প্রক্রিয়া প্রদর্শনসহ বিভিন্ন স্টলে প্রদর্শন করা হয় বিষমুক্ত সবজি ও জৈবসার।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর, 

পিইউপি বগুড়ার প্রধান সমন্বয়কারী শেখ মো: আবু হাসানাত সাঈদ, এমসিসি বাংলাদেশের প্রতিনিধি চাঁদ স্টাউট, পিইউপির কর্মসূচি সমন্বয়কারী আবু রাহাত মাশরুকুর রহমান স্মরণ, গ্রাম উন্নয়ন প্রকল্পের নির্বাহী পরিচালক মোহাম্মদ আব্দুল্লাহ প্রমুখ। র‍্যালি এবং আলোচনা সভায় বগুড়া সদর ও শাজাহানপুর উপজেলার প্রায় শতাধিক  কৃষক অংশগ্রহণ করেন। উৎপাদন পর্যায়ে কিভাবে আমাদের খাবার নিরাপদ করা যায় এই বার্তা দেয়ার মধ্য দিয়ে প্রাণবন্তভাবে দিনব্যাপী বগুড়ায় জাতীয় নিরাপদ খাদ্য দিবস উদযাপন করা হয়েছে বলে জানান নিরাপদ খাদ্য অফিসার মোঃ রাসেল। 

মন্তব্য ( ০)





  • company_logo