• সমগ্র বাংলা
  • লিড নিউজ

কান্তজী মন্দিরে একসঙ্গে ২০ হাজার কন্ঠে গীতা পাঠের আসর

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ২৭ এপ্রিল, ২০২৪ ১৮:৪৩:১৬

ছবিঃ সিএনআই

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের কান্তজী মন্দির চত্তরে দেশে প্রথম বারের মত ২০ হাজার কন্ঠে একসঙ্গে গীতা পাঠ করেছেন সনাতন ধর্মালম্বীর অনুসারিরা। রংপুর বিভাগীয় পবিত্র বেদ ও শ্রীমদ্ভগবদ্গীতা শিক্ষাদান সংঘের আয়োজনে আজ শনিবার দিনব্যাপি আসরে অংশ নেন বিভিন্ন বয়সী অসংখ্য ভক্ত অনুরাগী পুণ্যার্থী।

সকালে  জাতীয় পতাকা উত্তোলন এবং প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে আসরের সূচনা করেন ভূমি মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি। এসময় উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের এমপি দ্রোপদী দেবী আগরওয়ালা, সাবেক এমপি মনোরঞ্জনশীল গোপাল, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ নূর এ আলম, আয়োজক কমিটির আহবায়ক তুষার রঞ্জন রায়, রামকৃষ্ণ মিশন ও আশ্রমের অধ্যক্ষ বিভাত্ননন্দ মহারাজ, এবং রাজ দেবোত্তর এস্টেটের এজেন্ট রনজিৎ কুমার সিংহ সহ অন্যান্যরা। সভাপতিত্ব করেন গীতা সংঘের সভাপতি সুনীল চক্রবর্তী।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে ভুমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি বলেছেন, এইদেশ হিন্দু মুসলিম, খ্রীষ্টানসহ সকল ধর্মের রক্তের বিনিময়ে স্বাধীন করা হয়েছে। দেশ সংখ্যালঘু বলে কিছু নেই।  দেশে সকল ধর্মের মানুষের সমান অধিকার রয়েছে। আমরা বাঙালি, আমরা নাগরিক দিক থেকে আমরা বাংলাদেশি। অতএব আমরা এখানে সংখ্যালঘু নেই।  বাংলাদেশের শতকরা ৯৫ ভাগ মানুষ অসাম্প্রদায়িক চেতনাধারী। আমাদের যে সাম্প্রদায়িক ঐতিহ্যের ইতিহাস রয়েছে, সেই ইতিহাস ধরে রাখতে হবে। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। তবে কিছু ব্যক্তি তাদের ব্যক্তি স্বার্থ অথবা  রাজনতিক স্বার্থে উস্কানি দিয়ে মানুষকে সামাজিক ভাবে বিভ্রান্ত করে । সুতরাং আমাদের দীর্ঘ দিনের সম্প্রীতি কেউ যদি ক্ষুন্ন করতে চায় তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। 

এর আগে আনুষ্ঠানিক ভাবে (বিংশতি কন্ঠে  শ্রীমদ্ভ গবদ্গীতা পাঠ) ২০ হাজার কন্ঠে একসাথে ধর্মীয় গ্রন্থ গীতা পাঠ করেন পুরোহিত শিক্ষার্থীসহ সনাতন ধর্মাবলম্বীর অনুসারিরা। এসময় ধর্মীয় শ্লোগে কন্ঠ মিলানোসহ শঙ্খ এবং উলুধ্বনীতে মেতে উঠেন তারা।

আগামী ডিসেম্বরে নীলফামারী এবং ঢাকায় লাখো কন্ঠে গীতা পাঠের আয়োজন করা হবে বলে ঘোষনা করেছেন আয়োজকরা।

মন্তব্য ( ০)





  • company_logo