• বিশেষ প্রতিবেদন
  • লিড নিউজ

ফরিদপুরে বদলে যাচ্ছে চরাঞ্চলের জীবন যাত্রা

  • বিশেষ প্রতিবেদন
  • লিড নিউজ
  • ২৪ আগস্ট, ২০২৩ ১৮:৩৫:০৬

ছবিঃ সিএনআই

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুর জেলার সদর উপজেলার নর্থ চ্যানেল ইউনিয়নের ৪ টি ওয়ার্ড  পদ্মা নদীর পূর্ব পারে অবস্থিত । ঐ এলাকায় চলাচলের কোন  রাস্তা ঘাট ছিল না । ফরিদপুর শহর থেকে নর্থ চ্যানেল ইউনিয়নের উক্ত (১ থেকে ৪ নং) ওয়ার্ডে যাওয়ার বিকল্প রাস্তা শুধু নৌপথ (নৌকা ও ট্রলার)।  ক্ষেতের ফসলী জমির আইল দিয়ে চলাফেরা করতে হতো ঐ চরাঞ্চলের এলাকাবাসীদের । ক্ষেত থেকে পাট , ধান , গম, ভুট্টা,  শাকসবজি সহ বিভিন্ন ফসল কেটে বাড়ি আনার জন্য এক মাত্র অবলম্বন ছিল মাথায় করে ও ঘোড়ার গাড়িতে করে । তবে এ সরকারের উন্নয়নে বর্তমানের প্রেক্ষাপট পাল্টে গেছে চরাঞ্চলবাসীর। চর আর এখন চর নেই।  ভাগ্য ঘুরিয়ে  দিয়েছে স্থানীয় সরকার অধিদপ্তর (এলজিইডি) । 

স্থানীয় সরকার অধিদপ্তর (এলজিইডি) সুত্রে জানা যায় ,  বিচ্ছিন্ন চর এলাকাবাসীর কষ্ট লাঘবের কারণে নর্থ চ্যানেল ইউনিয়নে ২০১৭/২০১৮ অর্থ বছরে গ্রাম অবকাঠামো উন্নয়নের জন্য সড়ক নির্মাণ করার জন্য দরপত্র আহবান করা হয়। যার সাথে রয়েছে একাধিক ব্রীজ, কালভার্ট , মাটি ভরাট ও ইট দিয়ে এইচবিবি রাস্তা । দরপত্র আহবানের ৪ বছর পরে ২০২৩ সালে উক্ত দরপত্রে আহবানের গ্রামীণ উন্নয়নের কাজ গুলো শুরু হয়েছে এবং নর্থ চ্যানেল ইউনিয়নের পদ্মার পূর্ব পাড়ের ৪টি ওয়ার্ডের জনগন সুফল পাচ্ছেন এবং রাস্তাগুলো প্রশস্ত ও দৃশ্যমান । চোখে পরলেই মনে হয় যেন একটি পর্যটন এলাকায় অবস্থান । এখন পর্যন্ত এইচবিবি রাস্তার সাড়ে ১৩ কিলোমিটার কাজ  সম্পূর্ণ হয়েছে যার ব্যয় হয়েছে ১১ কোটি ৯৮ লক্ষ । এছাড়া চলমান নতুন এইচবিবি ১০ কি মি রাস্তার কাজ চলমান রয়েছে যার মুল্য ৭ কোটি ৪২ লক্ষ টাকা।   

সরেজমিনে এ ব্যাপারে নর্থ চ্যানেলের চরাঞ্চলের বসবাসকারী বিভিন্ন বয়সী জনগনের সাথে কথা হলে তারা জানান , দীর্ঘ ৫০ বছর পরে আমরা চলাচল করার জন্য ও জমি থেকে ফসল বাড়ি আনার জন্য রাস্তা পেয়েছি । যা কোনদিন আশা করতে পারি নাই । এ চরাঞ্চলে এ ধরণের অবকাঠামো হবে, আমরা ভ্যান , গাড়ি দিয়ে চলাচল করতে  পারবো তা ভাবিই নি । সব কিছুই সম্ভব হয়েছে এ সরকারের আমলে।

 তারা আরো জানান , বর্ষা মৌসুম ব্যতীত শহর থেকে ট্রলারে পাড় হয়ে এলাকায় এসে ক্ষেতের হাল দিয়ে কিছু কিছু এলাকায় মোটর সাইকেলে যেতে হতো  । কিন্তু এখন আর লাগবে না রাস্তা গুলো তৈরি  হবার কারণে । এছাড়া এলাকার ছাত্র ছাত্রীরা দ্রুত সময়ে স্কুল , মাদ্রাসায় গিয়ে পড়ালেখা করার সুযোগ পাচ্ছে। এলাকার কেউ অসুস্থ হলে দ্রুত সময়ে উন্নত চিকিৎসার জন্য শহরে যেতে পারছি । যারা চাকরি অথবা ব্যবসা করে তাদের অনেক সময় সাশ্রয় হয়েছে।

চরাঞ্চলের এলাকাবাসীরা আরো জানান , এতো সুন্দর ও প্রশস্ত রাস্তা পেয়ে আমরা  চরাঞ্চল বাসী অনেক উপকৃত হয়েছি এবং খুশি হয়েছি । সড়ক নির্মাণের কাজ গুলি খুবই ভালোমানের হয়েছে  এবং রাস্তা নির্মাণের সময় আমরা নিজেরা নিয়মিত দেখভাল করেছি কাজের গুনগত মান ঠিক থাকার জন্য। আমরা এতো সুন্দর রাস্তার জন্য নতুন করে সপ্ন দেখা শুরু করেছি।

এ বিষয়ে নর্থ চ্যানেল ইউনিয়ন চেয়ারম্যান মোফাজ্জেল হোসেন জানান , দীর্ঘ দিনের অনুন্নত পদ্মার পাড়ের বিচ্ছিন্ন এলাকার জনসাধারনকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর আমার ওয়ার্ডের বিচ্ছিন্ন ৪টি ওয়ার্ডকে দৃশ্যমান ৭ কিলোমিটার সড়ক সহ একাধিক ব্রীজ , কালভারট নির্মাণ করে দিয়ে এলাকাটিকে একটি শহরতলীর পরিবেশ তৈরি করে দিয়েছেন । আমি স্থানীয় প্রকৌশল অধিদপ্তরকে এ ইউনিয়ন এর চেয়ারম্যান হিসেবে ধন্যবাদ জানাই ও কৃতজ্ঞতা প্রকাশ করি ।

ফরিদপুর সদর উপজেলার সহকারী প্রকৌশলী শামসুল আলম জানান , অনেক বাধা–বিপত্তির মধ্যে দিয়ে ও বিচ্ছিন্ন এ জনপদটিকে যোগাযোগ ব্যবস্থার উপযোগী করে তুলেছি । তিনি আরো জানান, উক্ত এলাকায় সড়ক নির্মাণ সামগ্রী পৌঁছানোর কোন ভাল সড়ক ব্যবস্থা না থাকায় ভেঙ্গে ভেঙ্গে তা নির্মাণ স্থানে তা পৌঁছানো হয়েছে ।  সর্বমোট সাড়ে ১৩ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হয়েছে । আর ১০ কিলোমিটার রাস্তার কাজ চলমান । আশাকরছি খুব দ্রুত সময়ের মধ্যেই আমরা সম্পূর্ণ কাজ শেষ করতে পারবো ।  

 

মন্তব্য ( ০)





  • company_logo