• কূটনৈতিক সংবাদ

সম্পর্ক জোরদার করার উদ্যোগ নিয়েছে ইরান-আরব আমিরাত

  • কূটনৈতিক সংবাদ
  • ২৩ জুন, ২০২৩ ১১:৪০:৩৯

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সৌদি আরবের পর এবার নিজেদের সম্পর্ক জোরদার করার উদ্যোগ নিয়েছে ইরান ও সংযুক্ত আরব আমিরাত। এ লক্ষ্যে আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মাদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ান।

ইরানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকে উভয়পক্ষের মধ্যে রাজনৈতিক, আর্থ-বাণিজ্যিক, সাংস্কৃতিক ও কূটনৈতিক ইস্যুতে আলোচনা হয়েছে। এ ছাড়া ইরান সফরের জন্য প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির আমন্ত্রণের বিষয়টি আনুষ্ঠানিকভাবে আমিরাতি প্রেসিডেন্টকে অবহিত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

খবরে বলা হয়েছে, বৈঠকে দুপক্ষই আর্থ-বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদারের বিষয়ে একমত হয়েছেন। কীভাবে এই সম্পর্ক জোরদার করা যায়, তা নিয়েও মতবিনিময় করেছেন তারা। শুধু দ্বিপক্ষীয় সম্পর্ক নয়, আঞ্চলিক সম্পর্ক শক্তিশালী করার উপায় নিয়েও কথা হয়েছে তাদের মধ্যে।

ইরানি সংবাদমাধ্যমে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের আগে আমির আব্দুল্লাহিয়ান কাতার, ওমান ও কুয়েত সফর করেছেন। পশ্চিম এশিয়ার দেশগুলোর মধ্যে সম্পর্ক জোরদারের অংশ হিসেবে তিনি এই চারটি দেশ সফর করলেন বলে ধারণা করা হচ্ছে। 

এর কয়েক দিন আগে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ইরান সফর করেন।

মন্তব্য ( ০)





  • company_logo