• বিশেষ প্রতিবেদন

সচেতনতা বৃদ্ধিতে ফায়ার সার্ভিস

  • বিশেষ প্রতিবেদন
  • ২৮ জানুয়ারী, ২০২৩ ১৭:২৮:০৯

ছবিঃ সিএনআই

মোঃ হাসান, কুড়িগ্রাম:  কুড়িগ্রামের উলিপুরে দুর্যোগ মোকাবেলায় সর্বস্তরের মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে গণসংযোগ করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

শনিবার (২৮ জানুয়ারী) সকালে উপজেলার চৌমহনী বাজার এলাকায় অগ্নি নির্বাপণ ও দুর্যোগ মোকাবেলায় করণীয় বিভিন্ন দিক তুলে ধরতে এ গণসংযোগ করা হয়। একই সাথে অগ্নিনির্বাপণ মহড়া প্রদর্শন করা হয়। এতে অগ্নিকান্ড, ভূমিকম্প ও সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন দুর্যোগে করণীয় দিক তুলে ধরেন ফায়ার সার্ভিস কর্মীরা। দুর্যোগ মোকাবেলায় জনসাধারণকে কৌশল শেখানো হয়। এছাড়াও উদ্ধার তৎপরতা পরিচালনাকারী সংস্থা হিসেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স যে ধরনের প্রাকৃতিক ও মানবিক দুর্ঘটনায় উদ্ধারকার্যে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে থাকে সেটা সম্পর্কেও অবগত করা হয়।

সরকারের নিকট ধনী কিংবা গরীব নয়,সকল শ্রেণী পেশার প্রতিটি নাগরিকের জীবনই গুরুত্বপূর্ণ। আর তাই সরকারী উদ্যোগে দেশের জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গণসংযোগ করে যাচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। গতি, সেবা ও ত্যাগের মূলমন্ত্রে বিশ্বাসী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। বাংলাদেশ সরকারের প্রতিষ্ঠানটি সাধরণত অগ্নি নির্বাপণ, অগ্নি প্রতিরোধ, উদ্ধার, আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান, মুমূর্ষু রোগীদের হাসপাতালে প্রেরণ ও দেশী-বিদেশী ভিআইপিদের অগ্নি নিরাপত্তা বিধান করে থাকে।
গণসংযোগ ও জনসচেতনতায় উপস্থিত ছিলেন উলিপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সাব অফিসার আব্বাস আলী, গ্রুপ লিডার আব্দুল রাজ্জাক মন্ডল ও ফায়ার ফাইটারসহ স্থানীয় জনসাধারণ।

মন্তব্য ( ০)





  • company_logo