• আন্তর্জাতিক

অনুমোদিত টিকা করোনার সব ধরনে কার্যকর : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  • আন্তর্জাতিক
  • ২০ মে, ২০২১ ১৮:৪৯:৫১

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে অগ্রগতি এখনও ভঙ্গুর অবস্থায় রয়েছে এবং এই মুহূর্তে আন্তর্জাতিক ভ্রমণ এড়িয়ে চলা উচিত।বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপ অঞ্চলের পরিচালক হ্যান্স ক্লুগে করোনাভাইরাস মহামারিতে মানুষের বিশ্ব ভ্রমণের চিন্তা-ভাবনা এবং স্বাস্থ্যবিধি শিথিলের বিরুদ্ধে এই সতর্কবার্তা দিয়েছেন।

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ভ্যারিয়েন্টগুলোর বিরুদ্ধে অনুমোদিত সব ভ্যাকসিন কাজ করে বলেও মন্তব্য করেছেন ক্লুগে। তিনি বলেছেন, এই মুহূর্তে নিরবচ্ছিন্ন হুমকি ও নতুন নতুন অনিশ্চয়তার মুখে আমাদের অব্যাহতভাবে সাবধানতা মেনে চলা এবং আন্তর্জাতিক ভ্রমণ পুনর্বিবেচনা অথবা বাতিল করা উচিত। ইউরোপীয় অঞ্চলে করোনাভাইরাস সংক্রমণের বৃদ্ধি দ্রুত ঘটতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।

সাপ্তাহিক সংবাদ সম্মেলনে ক্লুগে বলেন, তথাকথিত ভারতীয় ধরন; যা অত্যন্ত বেশি সংক্রমণ ঘটাতে পারে— এই ধরনটি এখন ইউরোপের ৫৩টি দেশের মধ্যে কমপক্ষে ২৬টি দেশে শনাক্ত হয়েছে।

তবে তিনি বলেছেন, অনুমোদিত ভ্যাকসিনগুলো করোনাভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধে কার্যকর। আজ পর্যন্ত কোভিড-১৯ ভাইরাসের যত ধরন উৎপত্তি হয়েছে; তার সবগুলোর বিরুদ্ধেই অনুমোদিত এবং প্রাপ্ত ভ্যাকসিনগুলো কার্যকর। এখন পর্যন্ত ব্যবহৃত জনস্বাস্থ্য এবং সামাজিক ব্যবস্থাগুলো দ্বারা করোনাভাইরাসের সব ধরন নিয়ন্ত্রণ করা যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মকর্তা বলেছেন, ইউরোপীয় অঞ্চলের মোট জনসংখ্যার মাত্র ২৩ শতাংশ এখন পর্যন্ত করোনাভাইরাসের ভ্যাকসিনের এক ডোজ এবং ১১ শতাংশ মানুষ উভয় ডোজ পেয়েছেন। সাবধানতা মেনে চলতে সবাইকে সতর্ক করে দিয়েছেন ক্লুগে। 

ডব্লিউএইচও ইউরোপ অঞ্চলের পরিচালক হ্যান্স ক্লুগে বলেন, ‌‘সুরঙ্গের শেষ প্রান্তে একটু খানি আলো হতে পারে ভ্যাকসিন; কিন্তু আমরা সেই আলো দিয়ে অন্ধ হতে পারি না।’

মন্তব্য ( ০)





  • company_logo