• আন্তর্জাতিক
  • লিড নিউজ

কেনিয়ায় প্রবল বৃষ্টি ও বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০২ মে, ২০২৪ ১৫:৪০:১২

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: কেনিয়ায় মার্চ থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ১৮১ জনে মারা গেছেন। প্রবল বৃষ্টি ও বন্যার কারণে দেশটির কয়েক লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে বুধবার (১ মে) দেশটির সরকার ও রেডক্রস জানিয়েছে। বৃহস্পতিবার (২ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রবল বৃষ্টি, বন্যা ও ভূমিধসের কারণে ঘরবাড়ি, রাস্তা, সেতু ও অন্যান্য অবকাঠামো ধ্বংস হয়েছে। কেনিয়ায় এবারের বন্যায় মৃতের সংখ্যা গতবারের এল নিনো আবহাওয়াজনিত কারণে হওয়া প্রাকৃতিক দুর্যোগের মৃত্যুকে ছড়িয়ে গেছে। কেনিয়ার মধ্যাঞ্চলীয় শহর মাই মাহিউতে সোমবার (২৯ এপ্রিল) আকস্মিক বন্যায় অন্তত ৪৮ জনের মৃত্যু হয়।

বুধবার (১ মে) আবর্জনার মধ্যে দুইটি লাশ পাওয়া গেছে বলে রেডক্রস জানিয়েছে। রেডক্রসের এক কর্মকর্তা জানান, সামরিক বাহিনীর সদস্যরা উদ্ধারকারী কুকুর নিয়ে তল্লাশি অভিযানে যোগ দিয়েছে। বুধবার (১ মে) স্থানীয় সময় সকালে দেশটির সরকারের মুখপাত্র ইসহাক মাউরা জানিয়েছিলেন, মৃতের সংখ্যা আরও ১০ জন বেড়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৭৯।

কয়েক দশকের মধ্যে পূর্ব আফ্রিকার সবচেয়ে মারাত্মক খরা চলার পর গত বছর সেখানে ব্যাপক বৃষ্টি হয়। রাজধানী নাইরোবি থেকে ৩৩ কিলোমিটার দূরে কিতেঙ্গেলা শহরে বন্যায় ডুবে যাওয়া ঘরবাড়িতে আটকা পড়া লোকজনকে উদ্ধারে রেডক্রসের কর্মীরা সাহায্য করছে।

তারা নাইরোবি থেকে ২১৫ কিলোমিটার দূরে নারোকের একটি ক্যাম্পে আটকা পড়া পর্যটকদেরও উদ্ধারের চেষ্টা করছে। দেশটির জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ জানিয়েছে, কিতেঙ্গেলার মহাসড়কের একটি অংশ এবং দেশের আরও অন্তত তিনটি সড়ক বন্যা ও আবর্জনার কারণে বন্ধ রাখা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo