• আন্তর্জাতিক

এবার বেলুচিস্তান প্রদেশে নিরাপত্তা বাড়াল পাকিস্তান

  • আন্তর্জাতিক
  • ২৮ ফেব্রুয়ারী, ২০২১ ১৮:৫৭:১৩

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তান সামরিক বাহিনী চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিসি) প্রকল্পের ওপর আক্রমণ বৃদ্ধি পাওয়ায় বেলুচিস্তান প্রদেশে নিরাপত্তা বাড়ানো হয়েছে। গতকাল শনিবার ফিনানসিয়াল পোস্ট’র এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

ভারতীয় সেনাবাহিনীর মিডিয়া শাখা আন্তঃবাহিনী জনসংযোগের মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার বলেন, ‘আমরা সিপিসিকে সুরক্ষা দেওয়ার জন্য দুটি বিভাগ আকারের সুরক্ষা বন্দোবস্ত উত্থাপন করেছি। এর বাইরে আমরা সুরক্ষা নিশ্চিত করতে প্রদেশে আধা-সামরিক বাহিনীর ইউনিট সংখ্যা এক থেকে দুইয়ে বাড়িয়েছি।’

তিনি আরও বলেন, ‘সাম্প্রতিক হামলার পরে সুষ্ঠুভাবে কাজ নিশ্চিত করতে সিপিইসি প্রকল্পগুলোতে আরও বেশি সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে।’ পর্যাপ্ত প্রাকৃতিক সম্পদে বেলুচিস্তান পাকিস্তানের বৃহত্তম প্রদেশ হলেও এটি সবচেয়ে দরিদ্র এবং সবচেয়ে কম জনবহুল রয়ে গেছে।’

বালুচরের বাসিন্দারা তাদের এই নিম্ন অবস্থার বিষয়টি উত্থাপন করেছিল। তবে পাকিস্তান জোর করে অপহরণ, নির্যাতন ও হয়রানির মাধ্যমে এর প্রতিক্রিয়া জানিয়েছে।

উল্লেখ্য, বালুচররা এই প্রদেশে চীনের ক্রমবর্ধমান সম্পৃক্ততার বিরোধিতা করে আসছে। অন্য প্রদেশের লোকেরা মেগা প্রকল্পের সুবিধা ভোগ করলেও সিপিইসি বেলুচিস্তানের জনগণের পক্ষে কোনো উপকারে আসেনি। এই অঞ্চল থেকে সম্পদ নিয়ে যাওয়ায় চীনাদের তারা অপহরনকারী হিসাবে বিবেচনা করছে। আর এটিই তাদের ব্যাপক প্রতিবাদ পরিচালনার দিকে ধাপিত করছে। এর ফলে প্রদেশটিতে বিচ্ছিন্নতাবাদীদের মারাত্মক হামলার ঘটনা বেড়েই চলেছে।

মন্তব্য ( ০)





  • company_logo