• কূটনৈতিক সংবাদ

সেনাবাহিনী বিরোধী কথা বলায় মিয়ানমারের সেই রাষ্ট্রদূত বরখাস্ত

  • কূটনৈতিক সংবাদ
  • ২৮ ফেব্রুয়ারী, ২০২১ ১২:১৮:২৯

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্ক: মিয়ানমারে সেনাবাহিনীকে ক্ষমতা থেকে সরাতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছিলেন সংস্থাটিতে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন। জাতিসংঘে দেওয়া বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে ক্ষমতা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত মিয়ানমারের সামরিক সরকারকে কারও সহযোগিতা করা উচিত নয়। এর একদিন পরই দেশটির সেনা শাসক তাকে বরখাস্ত করেছে বলে জানিয়েছে বিবিসি।

ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, দেশটির সেনাবাহিনী জানায়, তিনি ‘দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন এবং সরকার স্বীকৃত নয় এমন একটি সংগঠনের পক্ষে বলেছেন, যারা দেশকে প্রতিনিধিত্ব করেন না’। তিনি রাষ্ট্রদূতের ‘ক্ষমতা ও দায়িত্বের’ অপব্যবহার করেছেন।

এদিকে সেনা অভ্যুত্থানের বিরোধিতা করে শুরু থেকেই বিক্ষোভ চলছে দেশটিতে। কিন্তু শনিবার (২৭ ফেব্রুয়ারি) দেশটির নিরাপত্তা বাহিনী কঠোর অবস্থান নেয়। সেনার গুলিতে এক নারী আহত হয়। এ দিন আন্দোলনকারীদের মধ্য থেকে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়। 

গত ১ ফেব্রুয়ারি দেশটির নির্বাচিত নেত্রী অং সান সু চিসহ শীর্ষস্থানীয় সরকারি নেতাদের ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনীর রাষ্ট্র ক্ষমতা দখলের পর থেকে বিক্ষোভের মুখে মিয়ানমার। প্রায় অচলাবস্থা বিরাজ করছে দেশটিতে।

মন্তব্য ( ০)





  • company_logo