• বিশেষ প্রতিবেদন
  • লিড নিউজ

লাইফটাইম অ্যাচিভমেন্ট ফর ডিজিটাল ব্যাংকিং পুরস্কার পাচ্ছেন সাবেক গভর্নর

  • বিশেষ প্রতিবেদন
  • লিড নিউজ
  • ২৬ ফেব্রুয়ারী, ২০২১ ১০:৩৯:৩৩

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ  বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার হিসেবে দায়িত্বরত ড. আতিউর রহমানকে চ্যানেল আইয়ের পক্ষ থেকে আজ শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দেওয়া হচ্ছে লাইফটাইম অ্যাচিভমেন্ট ফর ডিজিটাল ব্যাংকিং পুরস্কার।

চ্যানেল আই কর্তৃপক্ষ জানিয়েছে বাংলাদেশের ব্যাংকিং খাতকে সনাতন থেকে ডিজিটাইজেশনের অগ্রযাত্রায় নিয়ে আসার ক্ষেত্রে ‘অসামান্য অবদানে’র জন্য চ্যানেল আই ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ড-২০২০ এর আয়োজক কমিটি ড. আতিউর রহমানকে এ পুরস্কার প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। আজ ঢাকায় চ্যানেল আই প্রাঙ্গণে আয়োজিত এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উল্লেখ্য, প্রায় এক যুগ আগে ড. আতিউর রহমান যখন বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব নেন তখন চলমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে চ্যালেঞ্জের মুখে ছিল দেশের অর্থনীতি। ওই সময়ই তিনি আর্থিক অন্তর্ভুক্তির সময়োচিত, সাহসী এবং উদ্ভাবনী অভিযান শুরু করেন। সে সময়ে সামাজিক পিরামিডের পাটাতনে থাকা এবং চর-হাওর-পার্বত্য এলাকাসহ দুর্গম এলাকায় বসবাসকারী নাগরিকদের কাছে মানসম্মত আর্থিক সেবা পৌঁছে দেওয়াকে সর্বোচ্চ অগ্রাধিকার দেন। বিশেষভাবে মনোযোগী হন কৃষি, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ, নারী উদ্যোক্তা, এবং পরিবশেবান্ধব অর্থায়নে। আর এসব লক্ষ্য অর্জনের কৌশল হিসেবে বেছে নেন উদ্ভাবনী ডিজিটাল আর্থিক সেবাকে। তাই প্রথাগত ব্যাংকারদের সঙ্গে ‘ফিনটেক’গুলোর যৌথ কর্মসূচিকে পৃষ্ঠপোষকতা দেন।

প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ কৌশলের অংশ হিসেবেই তিনি আর্থিক খাতকে ডিজিটাল করার উদ্যোগ নিয়েছিলেন। মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এবং এজেন্ট ব্যাংকিংয়ের প্রসারে ড. আতিউর রহমানের নীতি-উদ্যোগের সুফল দেশবাসী যেমন ভোগ করছেন, তেমনি আন্তর্জাতিক মহলেও অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে রয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo