• স্বাস্থ্য

জনসনের করোনা টিকার একটি ডোজই নিরাপদ ও কার্যকর : এফডিএ

  • স্বাস্থ্য
  • ২৫ ফেব্রুয়ারী, ২০২১ ১০:২১:১২

ছবিঃ সংগৃহীত

 

নিউজ ডেস্কঃ ক্লিনিক্যাল ট্রায়ালে যুক্তরাষ্ট্রের কোম্পানি জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনা টিকার একটি ডোজই নিরাপদ ও কার্যকর দেখা গেছে বলে জানিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কর্তৃপক্ষ।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জনসন অ্যান্ড জনসন কোম্পানির করোনা টিকার ট্রায়ালের প্রকাশিত ফলাফলের বরাত দিয়ে এমনই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কর্তৃপক্ষের এক কর্মকর্তা।

এখন পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কার্যকর যতগুলো টিকা বাজারে এসেছে তার সবগুলোর দুই ডোজ করে নিতে হয়। কিন্তু জনসন কোম্পানির এই করোনা টিকা অনুমোদন পেলে তার একটি ডোজ যথেষ্ট হবে।

আগামী শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এই টিকা যুক্তরাষ্ট্রে ব্যবহারের অনুমোদন দেওয়া হবে কিনা সে বিষয়ে এফডিএ’র স্বাধীন বিশেষজ্ঞ প্যানেল বৈঠকে বসে সিদ্ধান্ত নেবে। অপর দুই কোম্পানি ফাইজার ও মডার্নার উদ্ভাবিত টিকার ক্ষেত্রেও এমনভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

গত জানুয়ারি মাসে জনসন অ্যান্ড জনসন জানিয়েছিল, প্রায় ৪৪ হাজার মানুষের দেহে প্রয়োগ করার মাধ্যমে চালানো বৈশ্বিক এক ট্রায়ালে দেখা গেছে, করোনার বিভিন্ন ধরনের সংক্রমণ ঠেকাতে তাদের টিকা ৬৬ শতাংশ কার্যকর।

তবে অঞ্চলভেদে টিকার কার্যকারিতার ভিন্নতা দেখা গেছে। যুক্তরাষ্ট্রে যেখানে টিকার কার্যকারিতা ৭২ শতাংশ সেখানে লাতিন আমেরিকায় এই টিকার কার্যকারিতার হার ৬৬ শতাংশ।

আবার দক্ষিণ আফ্রিকায় এই টিকার কার্যকারিতা ৫৭ শতাংশ বলে প্রমাণিত হয়েছে। উল্লেখ্য, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের একটি নতুন ধরন শনাক্ত হয়েছে।

ট্রায়ালে আরও দেখা গেছে করোনাভাইরাসে গুরুতর অসুস্থতার ক্ষেত্রে জনসন অ্যান্ড জনসনের এই টিকার কার্যকারিতা গড়ে ৮৫ শতাংশ।
 

মন্তব্য ( ০)





  • company_logo