• আন্তর্জাতিক

এবার কারামুক্ত হলেন কৃষক আন্দোলন সমর্থনকারী সেই পরিবেশ কর্মী

  • আন্তর্জাতিক
  • ২৪ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:০৩:৪৮

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে কৃষক আন্দোলনের সমর্থনে জনপ্রিয় পরিবেশবাদী গ্রেটা থুনবার্গের পোস্ট করা ‘টুলকিট’ শেয়ার করে গ্রেফতার হওয়া পরিবেশ কর্মী দিশা রাভি কারাগার থেকে মুক্তি পেয়েছেন।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি)  দিল্লির সেশন আদালত ‘রাষ্ট্রদ্রোহ’ ও ‘অপরাধমূলক’ ষড়যন্ত্রে জড়িত থাকার মামলায় গ্রেফতার দিশার জামিন মঞ্জুর করেন । জামিন আদেশের ঘণ্টাখানেকের মধ্যেই তিহার জেল থেকে মুক্তি দেওয়া হয় আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন ফ্রাইডেজ ফর ফিউচার স্ট্রাইকের ভারত শাখার এই সংগঠককে।

মঙ্গলবার দিল্লির সেশন আদালতে দিশা রাভির জামিন আবেদনের ওপর শুনানি হয়। শুনানিতে জামিন আবেদনের বিরোধিতা করে দিল্লি পুলিশ জানায়, পাঞ্জাবের বিচ্ছিন্নতাবাদীদের সংগঠন পিজিএফের সঙ্গে দিশা রবির যোগাযোগ আছে। এ ছাড়া নিজের টুইটার অ্যাকাউন্টে তিনি ‘টুলকিট’ নামের যে কনটেন্টটি শেয়ার করেছেন, তার পেছনে ‘রাষ্ট্রদ্রোহের’ উপাদান রয়েছে।

এদিন বিচারক ধর্মেন্দ্র রানা দিল্লি পুলিশের কাছে জানতে চান, দিশার সঙ্গে ২৬ জানুয়ারি কৃষক বিক্ষোভে সহিংসতার সংযোগ রয়েছে কি না? এ বিষয়ে কী প্রমাণ রয়েছে তাদের কাছে? তবে দিল্লি পুলিশ কোনও প্রমাণ দিতে পারেনি। 

বিচারক তখন বলেন, ‘আমি মনে করি একটি গণতান্ত্রিক দেশের নাগরিকরা হলো সরকারের বিবেকের রক্ষক। কেবল রাষ্ট্রীয় নীতিমালার সঙ্গে ভিন্ন মত প্রদর্শনের জন্য তাদেরকে কারাগারে আটকে রাখা যায় না।’

ধর্মেন্দ্র রানা বলেন, ২২ বছর বয়সী এই তরুণী, যার বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো অপরাধ কিংবা ক্ষতিকর কোনো কাজে সংশ্লিষ্ট থাকার রেকর্ড নেই, তাকে জামিন না দেওয়ার মতো কোনো যৌক্তিক কারণ আমি খুঁজে পাচ্ছি না।

টুলকিটে রাষ্ট্রদ্রোহের উপদান রয়েছে বলে দিল্লি পুলিশ যে অভিযোগ জানিয়েছে, তাও মঙ্গলবারের আদেশে খারিজ করে দিয়েছেন বিচারক।

উল্লেখ্য, আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন ফ্রাইডেজ ফর ফিউচারের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং এই সংগঠনের ভারত শাখার সংগঠক দিশা রাভিকে ১৩ ফেব্রুয়ারি সকালে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের বেঙ্গালুরু জেলার সোলাদেভানাহাল্লি গ্রামের নিজ বাড়ি থেকে গ্রেফতার করে দিল্লি পুলিশের একটি দল।

গ্রেপ্তারের পর রাষ্ট্রদ্রোহ ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ আনা হয় দিশার বিরুদ্ধে। পুলিশের আবেদনের প্রেক্ষিতে দিল্লির একটি আদালত তার পাঁচ দিনের পুলিশি হেফাজতও মঞ্জুর করেন। পরে দিশা রাভিকে আদালতে হাজির করা হলে তিনি বলেন, এই কনটেন্ট তিনি তৈরি করেননি, ভারতের কৃষকদের আন্দোলনকে সমর্থন করেন বলেই শেয়ার করেছেন। 

মন্তব্য ( ০)





  • company_logo