• কূটনৈতিক সংবাদ

ইসরাইলে প্রথমবারের মতো রাষ্ট্রদূত নিয়োগ দিল সংযুক্ত আরব আমিরাত

  • কূটনৈতিক সংবাদ
  • ২০ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:৪৭:৫৩

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্ক: ইসরাইলের সঙ্গে গত বছরের সেপ্টেম্বরে সম্পর্ক স্থাপনের পর প্রথমবারের মতো রাষ্ট্রদূত নিয়োগ দিল সংযুক্ত আরব আমিরাত। দুবাইয়ের শাসক ও আমিরাতের ভাইস প্রেসিডেন্ট শেখ মো. বিন রশিদ আল-মাকদুম গত রোববার দেশটির কূটনীতিক মো. মাহমুদ আল-খাজাকে তেলআবিবে দেশটির প্রথম রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেন। খবর জেরুজালেম পোস্টের।

এ বছরের জানুয়ারিতেই আমিরাতের মন্ত্রিসভা ইসরাইলের রাষ্ট্রদূত হিসেবে মো. মাহমুদ আল-খাজার নিয়োগের ব্যাপারে অনুমোদন দেয়।  উল্লেখ্য, গোটা মুসলিম বিশ্বকে পাশ কাটিয়ে ইহুদিবাদীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে গত বছরের সেপ্টেম্বরে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের আনুষ্ঠানিক চুক্তি করছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় হোয়াইট হাউসে তিন দেশের মধ্যে এ সংক্রান্ত ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর হয়। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ আল জায়ানি নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন।

ওই চুক্তির মাধ্যমে তৃতীয় ও চতুর্থ আরব দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনে অঙ্গীকারাবদ্ধ হবে। এর আগে ১৯৭৯ সালে মিসর এবং ১৯৯৪ সালে জর্ডান ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তিতে স্বাক্ষর করেছিল।

মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতাবস্থা তৈরি করতে এই কূটনৈতিক পদক্ষেপকে যুক্তরাষ্ট্র, ইসরাইল, আমিরাত ও বাহরাইন গুরুত্বপূর্ণ ধাপ বললেও ফিলিস্তিনিরা একে বিশ্বাসঘাতকতা হিসেবে দেখছেন।

মন্তব্য ( ০)





  • company_logo