• স্বাস্থ্য

পটুয়াখালীবাসী পেয়েছে করোনার ৪৮ হাজার ভ্যাকসিন

  • স্বাস্থ্য
  • ৩০ জানুয়ারী, ২০২১ ১৮:২৭:০৮

ছবিঃ সিএনআই

পটুয়াখালী প্রতিনিধিঃ  ২৯ জানুয়ারি শুক্রবার, সন্ধ্যা সারে ৬ টায় ঢাকা থেকে করোনার টিকাবাহী গাড়ী পটুয়াখালী সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌছায়। এসময় সিভিল সার্জন, জেলা প্রশাসকের প্রতিনিধি, সদর থানা কর্মকর্তাসহ স্বাস্থ্য বিভাগের কর্মীরা টিকার গাড়ী থেকে টিকা নামিয়ে নির্দিষ্ট রুমে সংরক্ষণ করেন।

গতকাল প্রথম ধাপে ৪৮০০ ভায়াল পাওয়া গেছে এতে মোট ৪৮০০০ হাজার মানুষকে টিকা দেয়া যাবে। প্রথম ধাপে ব্যাকসিন দিতে সতের ক্যাটাগরীতে একটি তালিকা তৈরী করা হয়েছে। পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল এবং প্রত্যেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এই ভ্যাকসিন দেয়া হবে। প্রতিটি টিকাদান কেন্দ্রে মোট ৬ জনের একটি টিম দায়িত্ব পালন করবেন। এর মধ্যে দুই জন টিকাদানকারী এবং চারজন স্বেছাসেবী হিসেবে দায়িত্ব পালন করবেন। পটুয়াখালীর সিভিল সার্জন মোঃ জাহাঙ্গীর আলম জানান আগামী ৭ ফেব্রুয়ারী জেলায় টিকা দেওয়া কর্মসূচি শুরু করবেন। জেলা সদরসহ উপজেলা হাসপাতালগুলোতে পাঠানো হবে।
এবং সব উপজেলাগুলোতে এটিকা সংরক্ষণের ব্যবস্থা রয়েছে বলে জানান তিনি।

একটি টিকাদান টিম দৈনিক গড়ে ১০০ থেকে ১৫০ জনকে টিকা দিতে পারবে। এদিকে ভ্যাকসিন সংরক্ষণের জন্য ইতিমধ্যে পর্যাপ্ত আইএলআর (আইস লাইন রেফ্রিজারেটর) প্রস্তুত করা হয়েছে। এছাড়া ভ্যাকসিন সংরক্ষণের জন্য ডব্লিউ আই সি (ওয়াকিং ইন কুলার) প্রস্তত করা হয়েছে। এটি নির্মিত হলে ভ্যাকসিন সংরক্ষণে পর্যাপ্ত স্থান পাওয়া যাবে বলেও জানান সিভিল সার্জন। 

মন্তব্য ( ০)





  • company_logo