• সমগ্র বাংলা
  • লিড নিউজ

ঠান্ডায় কাপছে উত্তরাঞ্চল  

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ২৫ জানুয়ারী, ২০২১ ২০:১১:৪২

ছবিঃ সিএনআই

রংপুর ব্যুরো: ঘনকুয়াশায় ঢেকে গেছে উত্তরাঞ্চল। বাড়ছে শীত ও ঠান্ডা,পড়ছে ভোগান্তিতে এ অঞ্চলে খেটে খাওয়া নিন্ম আয়ের মানুষ।মৃদু শৈত্যপ্রবাহের ফলে অতিরিক্ত ঠান্ডায় নিম্নআয়ের মানুষ পড়ছে বিপাকে ও ভোগান্তিতে।অনেকে আবার প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না।আর কেউ বের হলে গরম কাপড় পরে বের হচ্ছেন।রংপুর আবহাওয়া অফিস বলছেন সোমবার মধ্যরাত থেকে ঘনকুয়াশা পড়ছে।আর সকাল থেকে সুর্যের আলো দেখা যায়নি এ অঞ্চলে।উত্তরাঞ্চলের আকাশে ঘনকুয়াশায় ঢেকে গেছে মাঠঘাট।হিমেল হাওয়া ও ঠান্ডাবাতাসের আদ্রতা বেড়ে যাওয়া কাপছে উত্তরাঞ্চলের জনপদ।

সোমবার(২৫ জানুয়ারি)উত্তরাঞ্চলের পঞ্চগড়ের তেতুলিয়া সর্বনিম্ন তাপমাত্রা ৯দশমিক ৮ডিগ্রী সেলসিয়াস,রংপুরে ১১দশমিক ৯ডিগ্রী সেলসিয়াস রের্কড করা হয়েছে।ঘনকুয়াশা ও ঠান্ডা থাকায় সাধারন মানুষ পড়ছে ভোগান্তিতে।আবারও বাড়তে পারে প্রচন্ড শীত ও কনকনে ঠান্ডা।উত্তরাঞ্চলের বিভিন্ন পুরো জানুয়ারী শেষ পর্যন্ত মৃদু শৈত্যপ্রবাহের আশংকা করছেন আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান জানান,উত্তরাঞ্চলের পঞ্চগড়ের তেতুলিয়া ও সীমান্ত দিয়ে নেপাল ও বিহার হয়ে বাংলাদেশে প্রবেশ করে ঠান্ডা বাতাস আর শীত।এ কারনে উত্তরাঞ্চলের জেলাগুলোতে সর্বনিম্ন তাপমাত্রা আরও কমার সম্ভবনা।শীত আরও বেড়ে যাওয়ার আশংকা করছেন আবহাওয়া কর্মকর্তা।জানুয়ারী মাসের শেষ দিকে তাপমাত্রা কমে যাওয়ার আশংকা করছেন তিনি। তাপমাত্রা কমে যাওয়ায় উত্তরাঞ্চলে প্রচন্ড ঠান্ডা ও ঘনকুয়াশার সাথে বাড়ছে শীতের তীব্রতা।শৈত্যপ্রবাহের ফলে প্রচন্ড ঠান্ডা ও ঘনকুয়াশা আরও শীত বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন আবহাওয়া কর্মকর্তা।সোমবার সর্বনিম্ন তাপমাত্রা উত্তরাঞ্চলে পঞ্চগড়ের তেতুলিয়ায় ৯দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও রংপুরে ১১দশমিক ৯ডিগ্রী সেলসিয়াস রের্কড করা হয়েছে।রংপুরে ঠান্ডার সাথে তীব্র শীত ও ঘন কুয়াশার কারণে শীতজনিত রোগ বাড়ছে।ভর্তি হচ্ছে হাসপাতালে শীত জনিত রোগ নিয়ে শিশু ও বৃদ্ধসহ বিভিন্ন বয়সের মানুষ। 

রংপুর জেলা সিভিল সার্জন হিরম্ব  কুমার রায় জানান,অতিরিক্ত ঘনকুয়াশা আর প্রচন্ড ঠান্ডার ফলে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল শীতজনিত রোগি নিউমোনিয়া ডায়রিয়া যক্ষা হাচি কাশিসহ বিভিন্ন ধরনের রোগ নিয়ে ভর্তি হচ্ছে নানা বয়সের মানুষ।রংপুর মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলায় বিভিন্ন উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে প্রায় ৪শ শিশু বৃদ্ধ ও নানা বয়সের মানুষ।তবে শীত থেকে রক্ষা পাওয়ার জন্য খরখুটে জ্বালিয়ে আগুন পোহাতে গিয়ে অগ্নিদগ্ধ হয়ে গত ২৪ দিনে রংপুর বার্ণ ইউনিটে ৬জন নারী মারা গেছেন।ভর্তি করা হয়েছে অগ্নিদগ্ধ ২২জন দগ্ধ রোগি।

যা বেশির ভাগেই নারীরা রয়েছে। রংপুর জেলা প্রশাসক আসিব আহসান জানান,অতিরিক্ত ঠান্ডা ও শীত আর ঘনকুয়াশার কারণে উত্তরাঞ্চলে ঠান্ডা বেড়ে গেছে।এর ফলে রংপুর জেলার বিভিন্ন উপজেলায় পর্যাপ্ত পরিমাণ কম্বল ও অর্থ বিতরণ করা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo