• স্বাস্থ্য

সাবধান! করোনার নতুন উপসর্গ আপনার নেই তো?

  • স্বাস্থ্য
  • ২০ জানুয়ারী, ২০২১ ১৭:৩০:২১

প্রতীকী ছবি

নিউজ ডেস্কঃ বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলের গ্রাসে যেন থমকে গেছে পুরো পৃথিবী। নিত্যদিন এই মরণব্যাধির সংক্রমণ প্রাণ কেড়ে নিচ্ছে হাজারো মানুষের। তবে উপসর্গ দেখা দিলেই দ্রুত সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ায় এই মরণ ভাইরাসে মৃত্যুর ঘটনা কিছুটা কমে এসেছে।

কিন্তু সম্প্রতি নতুন আতঙ্কের কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। গলা ব্যথা, জ্বর, স্বাদ-গন্ধ চলে যাওয়া, শ্বাসকষ্ট, চোখে জ্বালা ইত্যাদি উপসর্গ ছাড়াও নতুন একটি উপসর্গের কথা জানিয়েছেন তারা।

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার নতুন এই উপসর্গ হলো জিভে ইনফেকশন। মুখের ভেতরে ইনফেকশন হলেও করোনা হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

কিংস কলেজ লন্ডনের অধ্যাপক টিম স্পেকটর সম্প্রতি এক হেলথ ম্যাগাজিনকে জানিয়েছেন, বেশ কয়েকজন কোভিডের রোগীদের মধ্যেই মুখের ভেতরে ইনফেকশন, জিভে অস্বস্তি লক্ষ্য করা যাচ্ছে। প্রতি পাঁচজন করোনা রোগীর মধ্যে একজনের এই উপসর্গের অভিজ্ঞতা রয়েছে।

করোনার প্রাথমিক উপসর্গ দেখা যেতে পারে মুখের ভেতরের ইনফেকশনকে। তাই এই উপসর্গের সঙ্গে জ্বর, খুসখুসে কাশি, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা গেলে আইসোলেশনে যাওয়ার পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মন্তব্য ( ০)





  • company_logo