• সমগ্র বাংলা
  • লিড নিউজ

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ৮ ঘন্টা পর ফেরি চলাচল শুরু

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ১৯ জানুয়ারী, ২০২১ ১৪:৪১:৩৮

ছবিঃ সিএনআই


মানিকগঞ্জ প্রতিনিধিঃ  ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ৮ ঘন্টা বন্ধ থাকার পর ফেরি চলাচল শুরু হয়েছে। মঙ্গলবার ভোর রাত ৩টা থেকে মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ ছিল। এসময় শত শত বাস-ট্রাক আটকে পড়ে নদীর দুই পাড়ে। ফেরি চলাচল স্বাভাবিক হওয়ার পর সিরিয়াল অনুযায়ী যানবাহন পারাপার করা হচ্ছে। ফলে ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রী এবং যানবাহন শ্রমিকদেরকে। সবমিলিয়ে গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত তিন দিনে ২৬ ঘন্টা ফেরি চলাচল বন্ধ ছিল। বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, মঙ্গলবার মধ্যরাত থেকে পদ্মা-যমুনা অববাহিকায় কুয়াশা পড়তে থাকে। রাত তিনটার পর কুয়াশার তীব্রতা বেড়ে গেলে কর্তৃপক্ষ দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ করে দেন। এসময় পাঁচটি ফেরি মাঝ নদীতে এবং বাকী ফেরিগুলো যানবাহন বোঝাই করে নদীর দুই পারে নৌঙর করে থাকতে বাধ্য হয়। এতে উভয় ঘাটে প্রায় ১ হাজার যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। অপেক্ষমান যানবাহনগুলোকে সিরিয়াল অনুযায়ী পারাপার করা হচ্ছে।

এদিকে ঘনকুয়াশার কারণে আরিচা-কাজিরহাট নৌরুটে চলাচলরত স্পিডবোট এবং লঞ্চ চলাচল বন্ধ ছিল সকাল ১০টা পর্যন্ত। পাটুরিয়া ঘাটে আটকে পড়া ট্রাক চালক হাসেম মিয়া জানান, সে কুষ্টিয়া যাবার উদ্দেশ্যে গতকাল সোমবার সন্ধ্যায় ঢাকা থেকে ছেড়ে আসেন। রাত সাড়ে ১২টায় পাটুরিয়া ঘাটে এসে সিরিয়ালে ছিলেন তিনি। ঘনকুয়াশার কারণে মঙ্গলবার ভোর রাত ৩টায় ফেরি চলাচল বন্ধ হয়ে গেলে পাটুরিয়া ঘাটে আটকে পড়েন তিনি। সকালে ফেরি চলাচল স্বাভাবিক হলেও যাত্রীবাহী বাস অগ্রাধিকারের ভিত্তিত্বে পারাপার করায় তিনি মঙ্গলবার সকাল সাড়ে ১০টাতেও ফেরি নাগাল পাননি। মাগুরাগামী বাস চালক ইয়াকুব আলী জানান, তিনি মঙ্গলবার সকালে গাবতলী থেকে যাত্রী বোঝাই মাগুরা যাওয়ার উদ্দেশ সকাল সাড়ে ১০টায় পাটুরিয়া ঘাটে পৌছান। কিন্ত ঘনকুয়াশার কারণে ফেরি চলাচল বন্ধ থাকায় দুপুর ১২টাতেও ফেরি পার হতে পারেনি। দীর্ঘ এসময় যাত্রীদেরকে বাসের মধ্যেই বসে থাকতে হয়েছে।

বিআইডব্লিউটিসি’র আরিচা আঞ্চলিক অফিসের ডিপুটি জেনারেল ম্যানেজার মো. জিল্লুর রহমান বলেন, ঘনকুয়াশা প্রাকৃতিক দুর্যোগ। দুর্ঘটনা এড়াতে ফেরি সার্ভিস বন্ধ রাখা হয়। এটা আমাদের করার কিছুই নেই। শীত মৌসুম আসলেই এরকম পরিস্থিতির সৃষ্টি হয়। এ সপ্তাহে ঘনকুয়াশা পড়ায় গত তিন দিনে মোট ২৬ ঘন্টা ফেরি চলাচল বন্ধ র্ছিল। এতে ফেরি ট্রিপ সংখ্যা কমে গিয়ে আয়ও কমে গেছে। অন্যান্য দিনে মতো মঙ্গলবার ভোর রাত ৩টা থেকে সকাল ১১টা পর্যন্ত একটানা ৮ ঘন্টা ফেরি চলাচল বন্ধ থাকে। সকাল ১১টায় কুয়াশা কেটে গেলে পুনরায় ফেরি চলাচল শুরু হয়।

মন্তব্য ( ০)





  • company_logo