• কূটনৈতিক সংবাদ

তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে তলব করল ইরান

  • কূটনৈতিক সংবাদ
  • ১৪ ডিসেম্বর, ২০২০ ১৫:২৫:২৪

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্ক: ইরানের অভ্যন্তরীণ বিষয়ে ফ্রান্সের হস্তক্ষেপমূলক বক্তব্যের প্রতিবাদে তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, গুপ্তচরবৃত্তি ও বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে গত শনিবার ভোরে ফরাসি প্রবাসী ইরানি সাংবাদিক রুহুল্লাহ যামকে ফাঁসি দেয়া হয়।  

ফ্রান্স সরকার শনিবারই ইরানের সর্বোচ্চ আদালতের রায় কার্যকর করার এ ঘটনার নিন্দা জানিয়ে বিবৃতি প্রকাশ করে। খবর তাসনিম নিউজ ও আনাদোলুর। এ ঘটনার প্রতিবাদে রোববার ফরাসি রাষ্ট্রদূত ফিলিপ তিয়ে বুকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করেন মন্ত্রণালয়ের ইউরোপবিষয়ক মহাপরিচালক।

এর আগে রুহুল্লাহ যামের মৃত্যুদণ্ড কার্যকর করার নিন্দা জানিয়ে ইউরোপিয়ান ইউনিয়ন যে বিবৃতি দিয়েছিল, তার প্রতিবাদ জানাতে শনিবারই তেহরানে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে তলব করা হয়েছিল।

রুহুল্লাহ যাম অনেক দিন ধরে ইরানে সহিংসতা ও বিশৃঙ্খলা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ষড়যন্ত্র চালিয়ে আসছিল বলে আদালতে প্রমাণিত হয়। রুহুল্লাহ যাম ইরানে বিশৃঙ্খলা ছড়াতে বিদেশি গুপ্তচর সংস্থাগুলোর কাছ থেকে অর্থ গ্রহণের কথাও স্বীকার করেছেন। গত বছর ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর গোয়েন্দা বিভাগ তাকে আটক করে।   

print sharing button

মন্তব্য ( ০)





  • company_logo