• কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ

সিকা সচিবালয়ে তিন কূটনীতিকের পদায়ন চায় বাংলাদেশ

  • কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ
  • ১২ ডিসেম্বর, ২০২০ ১২:২৬:০৭

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্ক: কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া-সিকা’র সচিবালয়ে বাংলাদেশের তিন জন কূটনীতিককে পদায়ন করতে ইচ্ছুক ঢাকা। গত ৯ থেকে ১১ ডিসেম্বর অনুষ্ঠিত সংস্থাটির বিশেষ ওয়ার্কিং গ্রুপ ও সিনিয়র অফিসিয়াল কমিটির বৈঠকে এ প্রস্তাব উত্থাপন করেন পররাষ্ট্র  প্রতিমন্ত্রী  মো. শাহরিয়ার আলম।

শুক্রবার (১১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, এশিয়ার দেশগুলোকে মহামারি থেকে রক্ষার জন্য একটি ক্যাটালগ তৈরি করেছে কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া (সিকা)। গত ৯ থেকে ১১ ডিসেম্বর অনুষ্ঠিত সংস্থাটির বিশেষ ওয়ার্কিং গ্রুপ ও সিনিয়র অফিসিয়াল কমিটির বৈঠকে ‘মহামারি সুরক্ষা, জনস্বাস্থ্য ও ওষুধ শিল্প’ শীর্ষক ক্যাটালগটি আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে গ্রহণ করার জন্য সদস্য রাষ্ট্রগুলোকে বিজ্ঞপ্তি জারি করার সিদ্ধান্ত হয়।

বৈঠকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম অংশগ্রহণ করেন। সিকা সচিবালয়কে আন্তর্জাতিকীকরণের জন্য তিনটি পদে কূটনীতিক নিয়োগ দেওয়ার বিষয়টি বৈঠকে উত্থাপন করা হয়। সেকেন্ডমেন্ড পদে মনোনয়ন অনুমোদনের ক্ষেত্রে সদস্য রাষ্ট্রগুলোকে সর্বোচ্চ সহযোগিতা প্রদর্শনের জন্য উৎসাহিত করা হয়। বাংলাদেশও এই সিদ্ধান্তে একমত পোষণ করে এবং ভবিষ্যতে সিকা সচিবালয়ে বাংলাদেশের তিন জন কূটনীতিককে পদায়ন করতে ইচ্ছুক বলে অবহিত করা হয়। বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকও (আন্তর্জাতিক সংস্থা) অংশগ্রহণ করেন।

মন্তব্য ( ০)





  • company_logo