• কূটনৈতিক সংবাদ

দুই কূটনীতিককে সম্মাননা জানাবে পররাষ্ট্র মন্ত্রণালয়

  • কূটনৈতিক সংবাদ
  • ০২ ডিসেম্বর, ২০২০ ১২:৪৯:৫১

ফাইল ছবি

নিউজ ডেস্ক: কূটনীতিতে অবদান রাখার জন্য একজন বাংলাদেশি এবং বাংলাদেশে কাজ করেছে এমন একজন বিদেশি কূটনীতিককে সম্মাননা জানাবে পররাষ্ট্র মন্ত্রণালয়। মঙ্গলবার (১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধু লেকচার সিরিজের উদ্বোধনী বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন একথা বলেন।
তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি দুজন অত্যন্ত দক্ষ কূটনীতিককে আমরা গোল্ড মেডেল দেবো। আগামী ১৬ ডিসেম্বর আমরা এই দুজনের নাম ঘোষণা করবো।
মন্ত্রী বলেন, বাংলাদেশ উন্নতির পথে এগিয়ে যাচ্ছে এবং অনেক মেগা প্রকল্প হাতে নিয়েছে। কিন্তু কিছু ব্যক্তি যুক্তি দিচ্ছে যে এর ফলে দেশ ‘ঋণ ফাঁদের’ দিকে ধাবিত হচ্ছে। আসলে এটি তথ্য নির্ভর নয়।

তিনি বলেন, বাংলাদেশের মোট ঋণ মাত্র ১৫ শতাংশ যা ঋণ ফাঁদের ৪০ শতাংশ সীমানা থেকে অনেক কম। অনেকে বলে থাকে বাংলাদেশ চীন ও ভারতের কাছ থেকে অনেক ঋণ নিচ্ছে এবং এর ফলে ঋণ ফাঁদ তৈরি হচ্ছে। এটি সঠিক নয় কারণ চীন থেকে মোট ঋণের পরিমাণ জিডিপির ৬.৫ শতাংশ ও ভারতের ১.৩ শতাংশ।’
এই অমূলক ধারণা ভেঙে ফেলার জন্য বাংলাদেশের কূটনীতিকদের আহবান জানিয়ে তিনি বলেন, আমরা বিদেশে ৬৪টি বঙ্গবন্ধু সেন্টার করেছি এবং সেখানে সেমিনার, সম্মেলন, ফিল্ম উৎসব হবে এবং এধরনের অমূলক ধারণা দূর করার জন্য কূটনীতিকরা কাজ করবেন।

মন্তব্য ( ০)





  • company_logo