• শিশু সংবাদ

সাতক্ষীরায় শিশু সুরক্ষা বিষয়ক কর্মশালা

  • শিশু সংবাদ
  • ১১ নভেম্বর, ২০২০ ১৯:৩২:০৭

ছবিঃ সিএনআই

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলতায় শিশু সুরক্ষা বিষয়ক দিনব্যাপী কর্মশালা পালিত হয়েছে। বুধবার দিনব্যাপী এ কর্মশালা  রেডিও নলতা হল রুমে ইউনিসেফ বাংলাদেশ ও জেলা পরিষদ সাতক্ষীরা’র সহায়তায়, রেডিও নলতার বাস্তবায়নে শিশু সুরক্ষার উপর একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার সাতক্ষীরা এর উপ-পরিচালক বদিউজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কালিগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসার আব্দুল্লাহ-আল-মামুন,  যুব কর্মকর্তা কামরুল ইসলাম, ইউনিসেফ জেলা কো-অডিনেটর ইকবল হোসাইন। উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন  রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম শাহারীয়ার।

কর্মশালায় বাল্যবিবাহ, শিশু পাচার, শিশু নির্যাতন, জন্ম নিবন্ধন, শিশুর পারিতে ডুবে মারা যাওয়া, শিশুর সাপে কেটে মারা যাওয়াসহ কভিট-১৯ থেকে শিশুর সুরক্ষা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।  রেডিও নলতা শিশু সুরক্ষা নিয়ে একটি ফোনিং অনুষ্ঠান সম্প্রচার করেছে “জানার আছে অনেক কিছু”। তাছাড়া উল্লেখিত বিষয়ে পিএসএ সম্প্রচারসহ ফিল্ড বেজ রির্পেট সংগ্রহ, বিলবোর্ডের মাধ্যমে তথ্য প্রদর্শন করে আসছে। কর্মশালায় প্রধান অতিথি বলেন, সাতক্ষীরা কালিগঞ্জ উপজেলার বাল্য বিবাহ দুর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে রেডিও নলতাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তাছাড়া তিনি কর্মশালার অংশগ্রহণকারীদের নিকট থেকে কর্মশালার শিক্ষনীয় বিষয়ে সকলের মতামত শুনেন এবং এক যোগে কাজ করার পরামর্শ প্রদান করেন। কর্মশালায় দলগত কাজে তারা তাদের এলাকার সমস্যা তুলে ধরেন এবং এটা থেকে কিভাবে তথ্য প্রদান করে উত্তরণ ঘাটানো যায় তার একটি রুপরেখো তৈরী করে উপাস্থাপন করা হয়।

আগামীতে  রেডিও নলতায় এমন কাজে সহয়তার আশ্বাস দিয়ে ইউনিসেফ জেলা কো-অডিনেটর ইকবল হোসাইন বলেন, রেডিও নলতা সুন্দর ভাবে প্রতিটি কাজ করে যা সত্যি চোখে পড়ার মত আমরা রেডিও নলতার সাথে কাজ করতে স্বাচ্ছন্দ বোধ করি। আমি  রেডিও নলতার আরো উন্নয়ন ও কমিউনিটির মানুষের মঙ্গল কামনা করি। কর্মশালায় সকল অংশগ্রহণকারী তাদের অর্জিত জ্ঞান নিজ গ্রামে পৌঁচ্ছে দেওয়ার আশাবাদ ব্যক্ত করে সক্রিয় ভূমিকা গ্রহণ করে আগ্রহ প্রকাশ করেন।

কর্মশালায় অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন কালিগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান শিমুল, সিনিয়র সাংবাদিক আহম্মাদুল্যা বাচ্চু ও প্রভাষক আমিনুর রহমান, কালিগঞ্জ রিপোর্টাস ক্লাবের সাংগঠনিক সম্পাদক শেখ শাওন আহম্মেদ সোহাগ, দেবহাটা প্রেসক্লাবে সাংগঠনিক সম্পাদক মীর খায়রুল আলম, তালা রিপোর্টাস ক্লাবের সাধারণ সম্পাদক জুলফিকার রায়হান, কলারোয়া উপজেলা সাংবাদিক পরিষদের সভাপতি ও কলারোয়া প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আসাদ, আশাশুনি প্রেসক্লাবের সদস্য মঈনুল ইমলাম, শ্যামনগর রিপোর্টাস ক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক মারুফ বিল্লাহ রুবেল সহ কর্মশালায় রেডিও নলতার সম্প্রচারিত এলাকার মধ্যে (সাতক্ষীরা জেলার প্রতিটি উপজেলা থেকে) মোট ২০ জন এক্সপার্ট টিমের সদস্য ও  রেডিও নলতার প্রডিউসরগণ অংশ গ্রহণ করে। সবশেষে রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম শাহারীয়ার, আগামীতে শিশু সুরক্ষা বিষয়ক কাজের একটি চিত্র তুলে ধরে সকলকে এগিয়ে আসার আহবান রেখে কার্মশালার সমাপ্তি ঘোষনা করেন।

মন্তব্য ( ০)





  • company_logo