• আন্তর্জাতিক

লেবাননে বৈরুত বিস্ফোরণে এবার কদর বেড়েছে কাচ-অ্যালুমিনিয়ামের

  • আন্তর্জাতিক
  • ০১ সেপ্টেম্বর, ২০২০ ১৮:৪৪:২০

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে বহু প্রাণহানি আর কোটি কোটি ডলারের ক্ষয়ক্ষতি হলেও ব্যবসার পালে সুবাতাস লেগেছে কাচ ও অ্যালুমিনিয়ামের। গত ৪ অক্টোবরের ওই বিস্ফোরণের ধাক্কায় কয়েক কিলোমিটার জুড়ে বাড়িঘরের দরজা-জানালার কাচ টুকরো টুকরো হয়ে গেছে।

ভাঙা কাচ ও অ্যালুমিনিয়ামের টুকরোগুলো এখনও স্তূপাকারে পড়ে আছে রাস্তার পাশে। ভবনগুলোর এ ক্ষত মেরামতে দরকার হচ্ছে বিপুল পরিমাণ কাচ-অ্যালুমিনিয়াম। ফলে বিস্ফোরণের পরে হুট করেই এ শিল্পের চাহিদা বেড়েছে কয়েকগুণ।

তবে চাহিদার পাশাপাশি পণ্যগুলোর দামও বেড়েছে অনেকটা। ফলে চরম অর্থনৈতিক দুর্দশায় পড়া বৈরুতবাসীর অনেকেই এখনও রাত কাটাচ্ছেন উন্মুক্ত ফ্ল্যাটে।

চাহিদায় রকেটগতি
দীর্ঘদিনের অর্থনৈতিক মন্দা ও রাজনৈতিক অস্থিরতার কারণে লেবাননে নির্মাণ শিল্পে ব্যবহৃত উপাদানগুলোর চাহিদা ছিল খুবই নগণ্য। কিন্তু বিস্ফোরণে বৈরুতের প্রায় ৭০ শতাংশ ভবন ক্ষতিগ্রস্ত হওয়ায় গত কয়েক সপ্তাহে দেশটিতে কাচ-অ্যালুমিনিয়ামের চাহিদা বেড়েছে অবিশ্বাস্য গতিতে।

লেবাননে কাচ আমদানি ও প্রস্তুতকারক একটি প্রতিষ্ঠানের অংশীদার খলিল আল-ঘৌল বলেন, ‘অর্থনৈতিক সংকটে নির্মাণ শিল্প ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় গত ১৮ মাসে আমাদের উৎপাদন ২৫ শতাংশে নেমে গিয়েছিল। কিন্তু বিস্ফোরণের পর উৎপাদন ২০০ শতাংশ পর্যন্ত বেড়েছে। কাচ ও অ্যালুমিনিয়াম শিল্পের সঙ্গে জড়িত প্রত্যেকের জন্যই কাজ বাড়ছে।’

ইসমাইল আহমেদ নামে বৈরুতের এক দোকানি জানান, বিস্ফোরণের পর কাচের জানালা ও দরজার চাহিদা প্রায় দ্বিগুণ হয়েছে। তিনি বলেন, ‘বিস্ফোরণের আগে সপ্তাহে সাত থেকে আটজন ক্রেতা পেতাম। কিন্তু এখন অন্তত ১৫ জন করে পাচ্ছি।’

তবে চাহিদা বাড়লেও লাভ খুব একটা বাড়েনি বলে জানান এ ক্ষুদ্র ব্যবসায়ী। চড়ামূলে পণ্য বিক্রি হচ্ছে ঠিকই, তবে খরচ অনেকটা বেড়ে যাওয়ায় সেগুলোর জন্য ব্যবসায়ীদেরও বাড়তি দাম দিতে হচ্ছে বলে জানান তিনি।

ইসমাইল জানান, বিস্ফোরণের আগে এক বর্গমিটার ট্রান্সপারেন্ট (স্বচ্ছ) কাচের দাম ছিল ১০ ডলার এবং ফ্রস্টেড (ঝাপসা) কাচের দাম ১৪ ডলার। এখন সেগুলোর দাম হয়েছে যথাক্রমে ১৪ এবং ২৪ ডলার। এই চার-পাঁচ ডলার ব্যয় হচ্ছে পরিবহনসহ আনুষঙ্গিক অন্যান্য খাতে। ফলে দিনশেষে তার লাভ থাকছে অতি সামান্যই।

মন্তব্য ( ০)





  • company_logo