• তথ্য ও প্রযুক্তি

বিশাল গ্রহাণু, ধ্বংস হতে চলেছে পৃথিবী?

  • তথ্য ও প্রযুক্তি
  • ২১ জুলাই, ২০২০ ১৬:২৩:০৩

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে ভেঙেচুরে যাওয়া পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু! তবে কী ধ্বংস হতে আমাদের চলেছে পৃথিবী?

সম্প্রতি নাসার বিজ্ঞানীরা সতর্ক করে বলছেন, গ্রহাণুটির আকার লন্ডন আইয়ের চেয়ে দেড়গুণ বড়। লন্ডনের এই জনপ্রিয় পর্যটনস্থলের উচ্চতা ৪৩০ ফুট। আর পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুটি এর চেয়েও দেড়গুণ বড়। আগামী ২৪ জুলাই এটি পৃথিবীর কাছাকাছি আসবে।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি ‘ঝুঁকিপূর্ণ গ্রহাণু’। তাই আগেভাগেই পৃথিবীকে সতর্ক করা হয়েছে।

মার্কিন মহাকাশ বিজ্ঞানীরা এই পাথুরে গ্রহাণুর নাম দিয়েছেন ‘২০২০ এনডি’। আগামী ২৪ জুলাই ১৭০ মিটারের অতিকায় গ্রহাণু পৃথিবীর ০.০৪৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট (এইউ) দূরত্বের মধ্যে চলে আসবে। এক এইউ (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের সমান। ঘণ্টায় ৪৮ হাজার কিলোমিটার গতিতে ধেয়ে আসছে এবং তা পৃথিবীর থেকে ৫,০৮৬,৩২৭ দূরত্বের মধ্যে চলে আসবে। জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় এই দূরত্ব নেহাতই নগণ্য।

নাসার বিজ্ঞানীর আরও জানিয়েছেন, পৃথিবীর খুব কাছাকাছি চলে আসার মতো সম্ভাবনার মতো মাপকাঠির ভিত্তিতে সম্ভাব্য ঝুঁকিপূর্ণ গ্রহাণু (পিএইচএ)-র সংজ্ঞা নির্ধারণ করা হয়। আর কয়েকদিনের মধ্যে পৃথিবীর একেবারে কাছাকাছি চলে আসবে গ্রহাণুটি। ফলে আগেভাগেই বিশ্ববাসীকে সতর্ক করলেন বিজ্ঞানীরা।

মন্তব্য ( ০)





  • company_logo